OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

গরমে হিমাচল প্রদেশ ভ্রমণের প্ল্যান, এ রাজ্যের বিষয়ে ৫ টি তথ্য জানেন তো!

প্রাচীন মন্দির থেকে প্রাণবন্ত উত্‍সব পর্যন্ত, হিমাচল প্রদেশ তার অতুলনীয় আকর্ষণ বজায় রেখেছে। তাই এই রাজ্যে যাওয়ার আগে চলুন দেবতাদের দেশ সম্পর্কে ৫ টি আকর্ষণীয় তথ্য জেনে নেওয়া যাক।
07:25 PM Apr 15, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: কথায় আছে, বাঙালির পায়ের নিচে সর্ষে। তাই সারাবছরই কম-বেশি ছোট-বড় ট্রিপ সেরেই ফেলেন। এখন গরমকাল। তাই চাঁদিফাটা গরম থেকে বাঁচতে অনেকেই প্ল্যান করেছেন ঠান্ডার শহরে উড়ে যাওয়ার। সেক্ষেত্রে হিমাচল প্রদেশ কে তালিকায় রাখতে পারেন। হিমাচল প্রদেশ, দেবভূমি বা দেবতার ভূমি হিসাবে পরিচিত। ১৫ এপ্রিল রাজ্যের রাজ্য দিবস উদযাপন হয়েছে। ১৯৪৮ সালের এই দিনটিতে হিমাচলপ্রদেশ রাজ্যের সৃষ্টি হয়েছে। রাজ্যটি প্রাকৃতিক সৌন্দর্য, সমৃদ্ধ সংস্কৃতি এবং সমৃদ্ধির ভান্ডারের বাইরে রয়েছে আকর্ষণীয় ইতিহাস। তুষারাবৃত চূড়া থেকে সুমিষ্ট উপত্যকা পর্যন্ত, প্রাচীন মন্দির থেকে প্রাণবন্ত উত্‍সব পর্যন্ত, হিমাচল প্রদেশ তার অতুলনীয় আকর্ষণ বজায় রেখেছে। তাই এই রাজ্যে যাওয়ার আগে চলুন দেবতাদের দেশ সম্পর্কে ৫ টি আকর্ষণীয় তথ্য জেনে নেওয়া যাক।

প্রাকৃতিক সৌন্দর্যের দেশ: হিমাচল প্রদেশ তার শ্বাসরুদ্ধকর প্রাকৃতিক দৃশ্যের জন্য বিখ্যাত। তুষারাবৃত পর্বত থেকে লীলা উপত্যকা এবং ক্যাসকেডিং জলপ্রপাত পর্যন্ত, রাজ্যটি প্রকৃতি প্রেমী এবং অ্যাডভেঞ্চার উৎসাহীদের জন্য একটি আশ্রয়স্থল।

কালচারাল মেল্টিং পট: রাজ্যটি হল বৈচিত্র্যময় সংস্কৃতি ও ঐতিহ্যে পরিপূর্ণ। এটি বিভিন্ন জাতিগত সম্প্রদায়ের আবাসস্থল, প্রত্যেকের নিজস্ব রীতিনীতি, ভাষা এবং পোশাক রয়েছে। হিমাচল প্রদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য বহন করে।

মন্দিরের আবাস: "দেবভূমি" ডাকনাম অনুসারে, হিমাচল প্রদেশে প্রাচীন মন্দির এবং মঠ রয়েছে। এই পবিত্র স্থানগুলি কেবল ধর্মীয় নিদর্শনই নয় বরং স্থাপত্যের বিস্ময়ও বটে, যা দূর-দূরান্ত থেকে তীর্থযাত্রী এবং পর্যটকদের আকর্ষণ করে।

হিমালয়ান ওয়ান্ডারল্যান্ড: হিমাচল প্রদেশ হিমালয়ের কোলে অবস্থিত, বিশ্বের কয়েকটি সর্বোচ্চ শৃঙ্গ রয়েছে এখানে। রাজ্যটি ধৌলাধর, পীর পাঞ্জাল এবং গ্রেট হিমালয়ের মতো বিখ্যাত পর্বতমালার আবাসস্থল, যা মুগ্ধকর দৃশ্য এবং রোমাঞ্চকর ট্রেকিংয়ের সুযোগ দেয় পর্যটকদের। মানালি, সিমলা এবং ধর্মশালার মতো জনপ্রিয় গন্তব্যগুলি অ্যাডভেঞ্চার স্পোর্টস উত্সাহীদের জন্য কেন্দ্র।
আপেলের দেশ: হিমাচল প্রদেশ হল ভারতের বৃহত্তম আপেল উৎপাদনকারী রাজ্য। সিমলা, কিন্নর এবং কুল্লুর আপেল বাগানগুলি দেখার মতো, বিশেষ করে ফুল ফোটার সময়।

ঔপনিবেশিক আকর্ষণ: হিমাচল প্রদেশের ঔপনিবেশিক উত্তরাধিকার এর স্থাপত্য এবং অবকাঠামোতে স্পষ্ট। সিমলা এবং ডালহৌসির মতো শহরগুলি তাদের ঔপনিবেশিক যুগের ভবন, গীর্জা এবং ব্যস্ত বাজারগুলির সঙ্গে ব্রিটিশ যুগের সাক্ষ্য বহন করে। রাজ্যে গ্রেট হিমালয়ান ন্যাশনাল পার্ক সহ বেশ কয়েকটি বন্যপ্রাণী অভয়ারণ্য এবং জাতীয় উদ্যান রয়েছে। যেখানে তুষার চিতাবাঘ এবং হিমালয় বাদামী ভাল্লুকের মতো বিরল প্রজাতির বাস রয়েছে। এর পাশাপাশি হিমাচল প্রদেশের বাসিন্দারা তাদের উষ্ণ আতিথেয়তা এবং বন্ধুত্বপূর্ণ আচরণের জন্য পরিচিত।

Tags :
Himachal Pradesh
Next Article