OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

১০ শতাংশ সংরক্ষণ প্রাথমিকে পার্শ্বশিক্ষকদের জন্য, রায় হাইকোর্টের

রাজ্যের উচ্চ প্রাথমিক স্কুলগুলিতে নিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ আসন পার্শ্বশিক্ষকদের জন্য সংরক্ষণের নির্দেশ কলকাতা হাইকোর্টের।
03:28 PM Dec 17, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের সরকারি ও সরকার পোষিত উচ্চ প্রাথমিক স্কুলগুলিতে(Government and Government Aided Primary Schools) শিক্ষক শিক্ষিকাদের পদের(Teachers Post) ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণ(10 Percent Reservation) থাকবে পার্শ্বশিক্ষকদের(Para Teachers) জন্য। এমন রায় দিল কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। প্রায় ৭ বছর পরে রাজ্যে Para Teacher বা পার্শ্বশিক্ষকদের নিয়োগে আইনি জট কাটলো। রাজ্যের উচ্চ প্রাথমিক স্কুলগুলিতে শিক্ষক হিসেবে নিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ আসন পার্শ্বশিক্ষকদের জন্য বরাদ্দ রাখায় রাজ্য সরকারের(West Bengal State Government) ২০১৬ সালের বিজ্ঞপ্তিকেই কার্যত মান্যতা দিল কলকাতা হাইকোর্ট। গত শুক্রবার এই রায় দেওয়া হলেও রবিবার তা আপলোড করা হয়েছে হাইকোর্টের পোর্টালে।

বিচারপতি মৌসুমী ভট্টাচার্য শুক্রবার তাঁর রায়ে জানিয়েছেন, Para Teacher বা পার্শ্বশিক্ষকদের জন্য সংরক্ষণ সরকারের নীতিগত সিদ্ধান্ত। এতে হস্তক্ষেপ করবে না আদালত। পাশাপাশি Para Teacher নিয়োগ, তাদের কাজের ধরন থেকে শুরু করে কাজের গুরুত্ব-সবটাই অন্যদের থেকে আলাদা। তাই ২০১৭ সাল থেকে Special Educator, সম্প্রসারক, সম্প্রসারিকা, মুখ্যসহায়ক এবং সহায়িকাদের দায়ের করা সব মামলা খারিজ করে দিয়েছে হাইকোর্ট।   

একইসঙ্গে জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য Para Teacher-দের নিয়োগের ক্ষেত্রে কলকাতা হাইকোর্টের পূর্বেরতকার স্থগিতাদেশও প্রত্যাহার করে নিয়েছেন। বাম আমলে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে ৫০ হাজারেরও বেশি পার্শ্বশিক্ষক কর্মরত ছিলেন। কিন্তু অবসর ও অন্যত্র চাকরি পাওয়ার কারণে সেই সংখ্যা কমতে কমতে এখন ৪২ হাজারে ঠেকেছে। যদিও সিঙ্গল বেঞ্চের এই নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যাওয়ার ব্যাপারে আইনজীবীদের সঙ্গে আলোচনা করছেন অন্যপক্ষ।

আদালতের বক্তব্য, Para Teacher-দের এই সংরক্ষণের আওতায় ঢোকার জন্য মামলা দায়ের করা সর্বশিক্ষা মিশনের অন্তগর্ত Special Educator, সম্প্রসারক, সম্প্রসারিকা সহ অন্যরা সমগোত্রীয়- এমন কোনও নথি দিতে পারেনি। যদিও মামলাকারীরা রাজ্যের ওই বিজ্ঞপ্তি খারিজ এবং ওই সংরক্ষণের আওতায় তাদের যুক্ত করার দাবিতে আদালতে গিয়েছিলেন।

মামলাকারীদের যুক্তি, সর্বশিক্ষা মিশন প্রকল্পের সঙ্গে তাঁরাও যুক্ত। তাই এই অধিকার তাদেরও প্রাপ্য। যদিও Para Teacher-দের তরফে আইনজীবী সৌমিক প্রামাণিকের যুক্তি, Para Teacher-দের নিয়োগ হয় জেলা প্রজেক্ট অফিসারের মাধ্যমে। ফলে তাদের নিয়োগের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠার সুযোগ কম। এদের প্রতিদিন ক্লাস করাতে হয়। তাঁদের পরীক্ষা ও খাতা দেখার মতো কাজেও ব্যবহার করা হয়, সেই সংক্রান্ত নথিও আইনজীবী আদালতে তুলে দেন।

Tags :
10 Percent ReservationCalcutta High CourtGovernment and Government Aided Primary SchoolsPara TeachersTeachers PostWest Bengal State Government
Next Article