OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নিখোঁজ রুশ সেনাবাহিনীতে যোগদান করা ১০০ নেপালি

04:07 PM Dec 27, 2023 IST | Srijita Mallick
courtesy: Google

আন্তর্জাতিক ডেস্কঃ টানা দেড় বছর ধরে অব্যাহত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ। তবে যুদ্ধের শুরুতে বেশ কয়েকজন নেপালি যোগদান করেছিল রাশিয়ার সেনাবাহিনীতে। এবার তা নিয়েই নেপালের পররাষ্ট্রমন্ত্রী বলেন,’  বিভিন্ন সময় রুশ সেনাবাহিনীতে যোগ দেওয়া  নেপালিদের মধ্যে ১০০ জন নিখোঁজ রয়েছেন। আর আহত হয়েছেন আরও অনেকেই।‘ এ বিষয়টি নিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়েও অভিযোগ করা হয়েছে।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ মঙ্গলবার বলেছেন, রাশিয়ান সেনাবাহিনীতে যোগ দেওয়া নাগরিকদের প্রায় ১০০ নেপালি নিখোঁজ হয়েছেন বলে জানা গেছে। এছাড়া রুশ সেনাবাহিনীতে যোগদানকারী বেশ কয়েকজন নেপালির মধ্যে সাত জন প্রাণ হারিয়েছেন। সৌদ আরও বলেছেন, বিষয়টি নিয়ে আলোচনার জন্য নেপালে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়েছিল।

 রাশিয়ান সেনাবাহিনীতে যোগদানকারী নেপালিদের সংখ্যা এর চেয়েও বেশি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। শুধু তাই নয় রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে অন্তত চারজন নেপালি ইউক্রেনের হাতে যুদ্ধবন্দি হয়েছেন। এবার সেই নেপালিদের ফিরিয়ে আনতে ইউক্রেনের সঙ্গে কথা বলবে বলে জানিয়েছে নেপাল সরকার।

উল্লেখ্য, ২০২২ সালে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর থেকে সাড়ে ছয়শো দিনেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে উভয় দেশের মধ্যে। এই যুদ্ধের জেরে প্রাণ হারিয়েছেন হাজার হাজার মানুষ। তবে কবে ১০০ জন নেপালির খোঁজ মিলবে  রাশিয়া থেকে সেটাই এখন দেখার।  

Tags :
NepalRussiaRussia-UkraineRussia-ukraine War
Next Article