For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

পশ্চিম মেদিনীপুরে ১০২ টি ইটভাটা বন্ধ ,হাজার হাজার শ্রমিক কর্মহীন

04:44 PM Dec 17, 2023 IST | Subrata Roy
পশ্চিম মেদিনীপুরে ১০২ টি ইটভাটা বন্ধ  হাজার হাজার শ্রমিক কর্মহীন
Advertisement

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: শিকেয় উঠেছে আবাস প্লাস প্রকল্প। দুর্নীতি ইস্যুতে কেন্দ্রের অনুদান বন্ধ হয়ে গিয়েছে। কর্মহীন হাজার হাজার শ্রমিক। চরম দুশ্চিন্তায় ইটভাটার মালিকেরাও। তাই চলতি মরশুমে জেলা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় বন্ধের মুখে বহু ইট ভাটা। কাজ হারিয়েছি ইতিমধ্যে হাজার হাজার ইট ভাটার শ্রমিক।পশ্চিম মেদিনীপুর জেলায় বর্তমানে ১০২ টি ইটভাটা(Bricks Factory) চলতি বছরে বন্ধ বলে দাবি ইটভাটা মালিক সংগঠনের।জানা যায়, আবাস প্লাস(Abas Plus) যোজনার লক্ষ্যে কোটি কোটি ইট বানিয়েছিলেন ভাটা মালিকেরা।

Advertisement

বছর ঘুরলেও সেই ইট মজুদ রয়েছে এখনো। এর ফলে নতুন ইট তৈরির ঝুঁকি নিচ্ছে না ভাটার মালিকেরা। তার ফলে কর্মহীন হয়ে পড়েছে হাজার হাজার শ্রমিক। সাধারণত নভেম্বর মাস থেকে ইট তৈরির মৌসুম শুরু হয়ে যায়। ইটভাটা মালিক সংগঠন সূত্রে খবর, রাজ্য জুড়ে প্রায় ৯০ শতাংশ ভাটার ইট তৈরির উদ্যোগ নেওয়া হয়নি এখনো। অথচ নভেম্বর গড়িয়ে ডিসেম্বর মাস মাঝামাঝি এসে গিয়েছে। পশ্চিম মেদিনীপুর ,ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুরেই প্রায় ৭০০ -র বেশি রয়েছে ইটভাটা। চলতি বছরের গোড়ায় আভাস প্লাস যোজনায় জেলা প্রশাসনের নির্দেশ মেনে দুই মেদিনীপুর জেলায় প্রায় দুই লক্ষ বাড়ি তৈরির জন্য প্রায় ৬২ কোটি ইট তৈরী করেছিল ভাটা মালিকেরা। এমনই দাবি ওয়েস্ট বেঙ্গল ব্রিক ফিল্ড ওনার্স অ্যাসোসিয়েশন(Westbengal Brick Field Owner's Association)।

Advertisement

আর আবাস যোজনার বাড়ি না হওয়ায় এবছর শেষ হতে চললেও এখনো মজুদ রয়েছে সেই ইট। আর এই ইট মজুদ থাকার কারণে ভাটা মালিকদের টাকা ও আটকে রয়েছে। তাই ভাটাতে এ বছর জ্বলবে না আগুন। কর্মহীন হাজার হাজার শ্রমিক(Labour)। জানা গেছে ,এক একটি ভাটাতে কম করেও দুই থেকে তিন শত শ্রমিক বিভিন্ন কাজে যুক্ত থাকত। কর্মহীন হলো তারা। সকলেই এখন তাকিয়ে রয়েছে কবে ইট ভাটা চালু হয়।আর এই ইটভাটা বন্ধ নিয়েই ইতিমধ্যে বিজেপি তৃণমূলের নেতারা একে অপরের উপরে দোষারোপ করতে শুরু করেছে। চলছে দোষারোপের পালা। কিন্তু কবে ফের আগুনের আঁচ পড়বে ইট ভাটায় সে প্রশ্নের উত্তর অধরা।

Advertisement
Tags :
Advertisement