For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কলকাতা ও শহরতলিতে চালু ১১টি নতুন ভ্রাম্যমাণ সুফল বাংলা স্টল

সুফল বাংলার নতুন ১১টি ভ্রাম্যমাণ বিপণি চালু করল রাজ্য সরকার। সল্টলেক, রাজারহাট, নিউটাউন, দক্ষিণ কলকাতায় ভ্রাম্যমাণ এই বিপণিগুলি চালু হয়েছে।
03:25 PM Jun 26, 2024 IST | Koushik Dey Sarkar
কলকাতা ও শহরতলিতে চালু ১১টি নতুন ভ্রাম্যমাণ সুফল বাংলা স্টল
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দ্রব্যমূল্যবৃদ্ধিতে(Commodity Price Rise) নাজেহাল সাধারণ মানুষ। কলকাতা(Kolkata) থেকে শহরতলি পরিস্থিতি সর্বত্রই এক। এমতাবস্থায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপয়াধ্যায়ের(Mamata Banerjee) নির্দেশে কলকাতা সহ শহরতলিবাসীর সুরাহায় সুফল বাংলার(Sufal Bangla) নতুন ১১টি ভ্রাম্যমাণ বিপণি(Mobile Van) চালু করল রাজ্য সরকার। সল্টলেক, রাজারহাট এবং নিউটাউনের পাশাপাশি দক্ষিণ কলকাতার লেক মার্কেটের কাছে ভ্রাম্যমাণ এই বিপণিগুলি চালু হয়েছে। এগুলি থেকে বাজারের দামের তুলনায় অন্তত ১০ থেকে ২০ শতাংশ কম দামে কৃষিপণ্য মিলবে বলে জানানো হয়েছে। পরবর্তীতে পরিস্থিতি বিচার করে আরও বিপণি খোলার কথা ভাবা হবে বলেও জানানো হয়েছে।    

Advertisement

খোলা বাজারে এখন কাঁচা লঙ্কা কেজি প্রতি ব্রিক্রি হচ্ছে ১৫০ টাকা দরে। আদা বিক্রি হচ্ছে ২৫০ টাকা দরে, রসুনের দাম ৩০০টাকা কেজি। তথৈবচ হাল শাকসবজিরও। ঊর্ধ্বমুখী দামের জেরে খুচরো বাজারে গিয়ে হাতে ছ্যাঁকা পড়ছে আমজনতার। বিষয়টি অজানা নয় রাজ্য সরকারেরও। সেই কারণে কলকাতার লেকমার্কেট এবং সল্টলেক, রাজারহাট, নিউটাউন-সহ বিভিন্ন এলাকায় সুফল বাংলার আরও ১১টি ভ্রাম্যমান স্টল চালু করল রাজ্য। ইতিমধ্যে সাধারণ মানুষের সুবিধার্থে রাজ্যজুড়ে সুফল বাংলার ৪৬৮টি স্টল রয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে, পরিস্থিতি বিচার করে ক্রেতাদের স্বার্থে এই স্টলগুলি চালু করা হল।

Advertisement

কিন্তু আচমকা ফসলের দাম ঊর্ধ্বমুখী হল কেন? মূলত, এবারে নির্ধারিত সময়ের প্রায় ১৫ দিন পরেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা না আসার কারণেই এই দামবৃদ্ধি। বৃষ্টি না হওয়া, উপরন্তু তীব্র তাপদাহের জেরে ফসলের উৎপাদন কমে গেছে। স্বাভাবিকভাবে চাহিদার তুলনায় জোগান কমে যাওয়ায় বাজারে সব ধরনের সবজির দাম এখন তাই ঊর্ধ্বমুখী। এমন পরিস্থিতি সুফল বাংলার স্টল থেকে বাজারের চেয়ে ১০ থেকে ২০ শতাংশ কমে সবকিছু পাওয়া যায়। যেমন সরকারি এই স্টলে কেজি প্রতি জ্যোতি আলুর দাম ২৯ টাকা। কাঁচা লঙ্কা ১২০, আদা ২০০, রসুন ২৪০ টাকা। একইভাবে বাজারে যেখানে কেজি প্রতি উচ্ছে ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে, সরকারি এই স্টলে তার দাম ৭০ টাকা।

Advertisement
Tags :
Advertisement