OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মুখ্যমন্ত্রীর নির্দেশে ৪২ হাজার কৃষককে ১৪১ কোটি টাকার ঋণ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে উত্তরবঙ্গের ৪টি জেলার ৪২ হাজার কৃষককে ১৪১ কোটি টাকা ঋণ দিতে চলেছে জলপাইগুড়ির ব্যাঙ্ক।
01:39 PM Jan 05, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: উত্তরবঙ্গের(North Bengal) ২টি জেলা ও ২টি মহকুমার ৪২ হাজার কৃষককে(Farmers) মোট ১৪১ কোটি টাকার ঋণ(Loan) দিতে চলেছে Jalpaiguri Central Co-operative Bank। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) নির্দেশেই এই ঋণ প্রদান করা হচ্ছে বলে জানিয়েছেন ব্যাঙ্কের চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী। তিনি এটাও জানিয়েছেন, যে সব কৃষকরা ঋণ পাবেন তা তাঁদের বার্ষিক ৪ থেকে ৭ শতাংশ সুদে মেটাতে পারবেন। বিনামূল্যে প্রত্যেক কৃষককের শস্য বিমা করে দেওয়া হবে ব্যাঙ্কের তরফে। এর পাশাপাশি তিনি জানিয়েছেন, ঋণ খেলাপি সদস্য এবং নিষ্ক্রিয় Primary Credit Co-operative Society-গুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি রাজ্যের সমবায়মন্ত্রী প্রদীপ মজুমদারকে জানানো হয়েছে। মূলত সোসাইটিগুলির সম্পত্তি ‘ক্রোক’ করার পরামর্শ দেওয়া হয়েছে। তবে কৃষকদের ক্ষেত্রে এখনই সম্পত্তি ক্রোক করা পথে হাঁটা হচ্ছে না।

Jalpaiguri Central Co-operative Bank তৈরি হয়েছিল অবিভক্ত জলপাইগুড়ি জেলার আমলে। সেই কারণেই এখনকার জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার, দুই জেলাতেই তার ব্যপ্তি রয়েছে। এর পাশাপাশি পরবর্তীকালে শিলিগুড়ি মহকুমা এবং মেখলিগঞ্জ মহকুমাতেও এর বিস্তার ঘটানো হয়। গতবছর এই ২ জেলা ও ২ মহকুমা এলাকার কৃষকদের ঋণ বাবদ প্রদান করা হয় ১২৬ কোটি টাকা। এবার ঋণ প্রদানের টার্গেট বাড়ানো হয়েছে। ১২৬ কোটি টাকা থেকে বাড়িয়ে ১৪১ কোটি টাকা করা হয়েছে।

রবি মরশুম শুরুর পরও উত্তরবঙ্গের কৃষকরা এখনও কৃষিঋণ পাননি। যার জেরে বহু কৃষক চাষাবাদ শুরু করতে পারেননি। মূলত Re-finance জনিত সমস্যার কারণেই রবি মরশুম শুরুর পরও কৃষকদের ঋণ প্রদান করা সম্ভব হয়নি। এই কথা মুখ্যমন্ত্রীর কানে যেতেই তিনি রাজ্যের সমবায়মন্ত্রীকে উত্তরবঙ্গে পাঠান। তার আগে সমবায়মন্ত্রী বৈঠক করেন National Bank of Agriculture and Rural Development বা NABARD’র সঙ্গে। সেই বৈঠকেই NABARD’র তরফে Re-finance’র ক্ষেত্রে সবুজ সঙ্কেত দেওয়া হয়। তার জেরেই ১০ জানুয়ারির পর থেকে কৃষকদের হাতে ঋণ তুলে দেওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

Tags :
FarmersJalpaiguri Central Co-operative BankLoanMamata banerjeNABARDnorth bengal
Next Article