OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

১৫ বছর বাদে ফের এনডিএ-তে ঘর ওয়াপসি বিজু জনতা দলের!

10:18 AM Mar 07, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ সামনেই লোকসভা নির্বাচন। তারআগেই  ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে সম্ভাব্য জোটের ইঙ্গিত দিয়েছে ওড়িশার ক্ষমতাসীন বিজু জনতা দল (বিজেডি)। বুধবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সরকারি বাসভবনে একটি বৈঠক ডাকে বিজেডি নেতারা। অন্যদিকে বিজেপির রাজ্য ইউনিট প্রধান মনমোহন সামাল সহ বিজেপির সমর্থকরা দিল্লিতে একটি বৈঠক ডাকে। আর সেই দুই বৈঠকে  বিজেপি ও বিজেডির মধ্যে জোট নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

বিজেডির সহ-সভাপতি তথা বিধায়ক দেবীপ্রসাদ মিশ্র জানিয়েছেন, তাদের মধ্যে বেশ কয়েকটি বিষয় নিয়ে  আলোচনা হয়েছে। তবে জোট গঠনের বিষয়টি নিয়ে কোন মন্তব্য করেনি। বিজু জনতা দল ওড়িশার মানুষের বৃহত্তর স্বার্থকে অগ্রাধিকার দেবে।  এই বৈঠকের পর বিজেডির তরফ থেকে জারি হয়েছে বিজ্ঞপ্তি। সেখানে বলা হয়েছে,  "বিজেডি সভাপতি এবং মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের নেতৃত্বে আসন্ন লোকসভা ও বিধানসভা নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। তবে জোটের বিষয় নিয়ে কোন কথা উল্লেখ নেই।“

উল্লেখ্য, ১৫ বছর আগে বিজেডি  এনডিএ জোট থেকে বেরিয়ে এসেছিল বিজেডি। তবে জোট থেকে বেরিয়ে এলেও বরাবর বিজেপির প্রতি সুর নরমই রেখেছিল বিজেডি। শুধু তাই নয় ২০১৯ সালে রাজ্যসভা নির্বাচনে বিজেপি প্রার্থী অশ্বিনী বৈষ্ণবকেও সমর্থন করেছিল নবীন পট্টনায়েকের দল।

প্রসঙ্গত, ওড়িশায় ২১টি লোকসভা আসন এবং ১৪৭টি বিধানসভা আসন রয়েছে। চলতি বছর লোকসভার পাশাপাশি ওড়িশায় রয়েছে বিধানসভা নির্বাচন। । ১৪৭টি বিধানসভা আসনের মধ্যে ১১২টি  বিজেডি আর ২৩টি আসন রয়েছে বিজেপির  দখলে । অন্যদিকে লোকসভায় বিজেডি দখলে ১২ টি এবং ৮ টি আসন রয়েছে বিজেপি দখলে।

Tags :
2024 Lok Sabha electionBJdBJPNaveen PatnaikNDA
Next Article