For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কলকাতার ২ হাসপাতালে শুরু হল সদ্যজাতদের UDIN প্রদানের কাজ

মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলার বুকেও শুরু হয়ে গেল সদ্যজাত শিশুদের UDIN প্রদানের কাজ। পাইলট প্রকল্প হিসাবে রাজ্যের দুই হাসপাতালে এই কাজ হচ্ছে।
11:20 AM Dec 04, 2023 IST | Koushik Dey Sarkar
কলকাতার ২ হাসপাতালে শুরু হল সদ্যজাতদের udin প্রদানের কাজ
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দেশের নাগরিকদের(Citizens of India) জন্য কয়েক দশক আগে থেকেই চালু হয়েছে Voter Card। পরে এসেছে PAN Card-ও। নরেন্দ্র মোদির(Narendra Modi) জমানায় এসেছে Aadhar Card-ও। এবার চালু হচ্ছে UDIN বা Unique Document Identification Number। মোদি সরকার সিদ্ধান্ত নিয়েছে, এবার থেকে দেশের সমস্ত নাগরিকদের জন্য বাধ্যতামূলক ভাবে UDIN লাগু করা হবে। যাতে সেই নাগরিকের যাবতীয় তথ্য কেন্দ্র সরকারের কাছে থাকে। প্রয়োজনে যাতে তা কাজে লাগে সেই জন্যই নাগরিকদের যাবতীয় তথ্য কেন্দ্র সরকার নিজেদের কাছে জমা রাখতে চাইছে। দেশের সুরক্ষা ও স্বার্থেই এই পদক্ষেপ করা হচ্ছে বলে গেরুয়া শিবিরের দাবি। যদিও দেশের বিজেপি বিরোধী দলগুলির মধ্যে এই নিয়ে বিরোধিতার সুর শোনা যাচ্ছে। যদিও এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) বাংলার(Bengal) বুকেও শুরু হয়ে গেল সদ্যজাত শিশুদের UDIN প্রদানের কাজ।

Advertisement

মোদি সরকার চাইছে, দেশের সমস্ত নাগরিকের জন্য একটি বিশেষ তথা নিজস্ব ইউনিক নম্বর চালু করতে। সেই সূত্রেই দেশের সকল নাগরিকদের জন্যই Unique Document Identification Number চালু করতে উদ্যোগী হয়েছে মোদি সরকার। ইতিমধ্যেই বিশ্বের বেশ কিছু দেশে এই ব্যবস্থা লাগু আছে। এই ব্যবস্থার মাধ্যমে দেশের সব নাগরিকদের সমস্ত তথ্য থাকে দেশের সরকারের হাতে। মোদি সরকার এখন যে সিদ্ধান্ত নিয়েছে তাতে দেখা যাচ্ছে, আগামী দিনেও ভারতের বুকেও এই ব্যবস্থা পূর্ণদমে চালু হয়ে যাবে। সেই সূত্রেই বাংলার বুকেও শুরু হয়ে গিয়েছে সদ্যজাত শিশুদের UDIN প্রদানের কাজ। কলকাতার বুকে টালিগঞ্জের M R Bangur Hospital এবং সল্টলেকের বুকে বিধাননগর মহকুমা হাসপাতালে(Bidhannagar Sub Divisional Hospital) শুধু হয়েছে সদ্যজাত শিশুদের এই নম্বর প্রদানের কাজ। মায়ের আঙুলের ছাপ, চোখের মণির ছবি, ও মোবাইল নম্বর নিয়ে সদ্যজাত শিশুদের Birth Certificate ইস্যুর সময় Unique Document Identification Number প্রদানের কাজ শুরু হয়েছে। বাংলাতে পাইলট প্রকল্প হিসাবেই এই দুই হাসপাতালে এই কাজ হচ্ছে।

Advertisement

Advertisement
Tags :
Advertisement