OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাজ্যের ২০ লক্ষ আলু চাষী শস্য বিমার আওতায়

04:42 PM Feb 08, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : এবার থেকে বাংলা শস্য বিমায় আলু চাষের জন্য প্রিমিয়াম দেবে রাজ্য সরকার। এই খাতে অতিরিক্ত ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এরফলে উপকৃত হয়েছেন প্রায় কুড়ি লক্ষ আলুচাষি।

বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় ২০২৪-২৫ সালের প্রস্তাবিত বাজেট পেশ করেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এবারের প্রস্তাবিত বাজেটে অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, অন্যান্য শস্যের মতো আলুর চাষেরও বাংলা শস্য বিমা যোজনাতে বিমার প্রিমিয়াম দেবে রাজ্য সরকার। এই খাতে আরও ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এরফলে উপকৃত হবেন প্রায় কুড়ি হাজার আলুচাষি।

একইসঙ্গে কৃষকরা যাতে কৃষিক্ষেত্রে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করেন, তাতে আগামী দু বছর গ্রাম পঞ্চায়েত স্তরে দু হাজার ফার্ম মেশিনারি হাব ও কাস্টম হায়ারিং সেন্টার গঠন করা হবে। এরফলে ৩০ লক্ষ কৃষক উপকৃত হবেন বলে প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে। এরজন্য এদিন প্রস্তাবিত বাজেটে ৪৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেন অর্থপ্রতিমন্ত্রী। জানা যাচ্ছে, এই প্রকল্পের ফলে শুধু কৃষকরাই উপকৃত হবেন না, স্থানীয় গ্রামীণ যুবকদের জন্য কর্মসংস্থানেরও সৃষ্টি হবে।

এদিনের প্রস্তাবিত বাজেটে অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য কৃষকদের দ্রুত ঋণ ও বীজ পাইয়ের দেওয়ার বিষয়েও জোর দিয়েছেন। এই প্রসঙ্গে বলতে গিয়ে অর্থপ্রতিমন্ত্রী জানান, আগামী তিন বছর ১২০০ ফার্মার্স প্রডিউসর অর্গানাইজেশন গঠন করা হবে। সমতলে ফার্মার্স প্রডিউসর অর্গানাইজেশন ৩০০ জন করে সদস্য ও পার্বত্য এলাকায় প্রতিটি অর্গানাইজেশনে ১০০ জন করে সদস্য থাকবেন। এর জন্য ২০০ কোটি টাকা প্রস্তাব দিয়েছেন অর্থপ্রতিমন্ত্রী।

Tags :
Crop InsurancefinanceNabannaState Budget
Next Article