For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কেনিয়াতে কর বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, গ্রেফতার শতাধিক বিক্ষোভকারী

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম অনুযায়ী, বৃহস্পতিবার রাতে একই হাসপাতালে তার উরুতে ক্ষতের চিকিৎসার সময় একজন ২৯ বছর বয়সী ব্যক্তি মারা যান। কিন্তু কীভাবে আহত হয়েছেন তা উল্লেখ করা হয়নি।
03:41 PM Jun 21, 2024 IST | Susmita
কেনিয়াতে কর বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ  গ্রেফতার শতাধিক বিক্ষোভকারী
Advertisement

নিজস্ব প্রতিনিধি: অতিরিক্ত ২.৭ বিলিয়ন ডলার কর বাড়ানোর দায়ে বৃহস্পতিবার থেকে দক্ষিণ আফ্রিকার দেশ কেনিয়ার জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। সরকারি পরিকল্পনার বিরুদ্ধে যুদ্ধে নেমে কমপক্ষে ২০০ জন আহত এবং ১০০ জনেরও বেশি গ্রেফতার হয়েছেন। আন্তর্জাতিক সংবাদ সূত্রের খবর, অবশেষে বিক্ষোভ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও জলকামান ছোড়ে। বিক্ষোভের সূত্রপাত, কেনিয়ার রাজধানী নাইরোবিতে। ঘটনাটি বৃহস্পতিবার গভীর রাতে যৌথ বিবৃতিতে জানিয়েছে, দেশটির অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং কেনিয়া মেডিকেল অ্যাসোসিয়েশন-সহ পাঁচটি অধিকার গ্রুপ। কয়েকটি ব্যয়িত কার্তুজ পাওয়া গিয়েছে।

Advertisement

বিক্ষোভের সময় বিক্ষোভকারীদের বন্দুকের গুলি লেগে একজন অজ্ঞাত ব্যক্তি মারা গিয়েছেন। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম অনুযায়ী, বৃহস্পতিবার রাতে একই হাসপাতালে তার উরুতে ক্ষতের চিকিৎসার সময় একজন ২৯ বছর বয়সী ব্যক্তি মারা যান। কিন্তু কীভাবে আহত হয়েছেন তা উল্লেখ করা হয়নি। নাইরোবি কাউন্টি পুলিশ কমান্ডার অ্যাডামসন বুঙ্গে জানিয়ে ছেন, "পুলিশের উস্কানি সত্ত্বেও শান্তিপূর্ণভাবে সংযম এবং শালীনতা প্রদর্শন করার জন্য আমরা কয়েক হাজার বিক্ষোভকারীকে প্রশংসা করি, যাদের মধ্যে অনেকেই তরুণ।

Advertisement

বিক্ষোভকারীরা চায় সরকার ফিনান্স বিলটি সম্পূর্ণভাবে পরিত্যাগ করুক, যা অর্থনীতিকে শ্বাসরোধ করবে।" তবে কেনিয়াতে কর বাড়ানোর কারণ হিসেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বলছে, বাজেট ঘাটতি ও রাষ্ট্রীয় ঋণ কমাতে সরকারের রাজস্ব বাড়াতে হবে। তাই এমনটা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সপ্তাহের শুরুর দিকে সরকার তার অবস্থান কিছুটা নরম করেছে, রাষ্ট্রপতি উইলিয়াম রুটো গাড়ির মালিকানা, রুটি, রান্নার তেল এবং আর্থিক লেনদেন সহ কিছু নতুন শুল্ক বাতিল করার সুপারিশ সমর্থন করেছেন। তবে বৃহস্পতিবার কেনিয়ার ৪৭ টি কাউন্টির মধ্যে ১৯ টিতে ব্যাপক বিক্ষোভ হওয়া সত্ত্বেও, আইন প্রণেতারা বৃহস্পতিবার তার দ্বিতীয় পাঠে অর্থ বিল পাস করেছেন। যেখানে তারা দাবি করেছেন, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ট্যাক্স প্রস্তাবগুলি অনুমোদনের জন্য তাদের পরবর্তী পর্যায়ে নিয়ে যাবেন।

Advertisement
Tags :
Advertisement