OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৩৯ আসনের প্রার্থী তালিকা প্রকাশ কংগ্রেসের, ওয়ানাড থেকে লড়ছেন রাহুল

07:26 PM Mar 08, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আসন্ন লোকসভা ভোটের জন্য প্রথম দফায় ৩৯ আসনের প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। প্রথম দফার প্রার্থী তালিকায় রয়েছে প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির নাম। সব জল্পনার অবসান ঘটিয়ে কেরলের ওয়ানাড থেকেই লড়ছেন তিনি। ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল লড়ছেন রাজনন্দনগাঁও আসনে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর লড়ছেন তিরুঅনন্তপুরম থেকে।

শুক্রবার সন্ধ্যায় এআইসিসি কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে লোকসভা ভোটের প্রার্থী তালিকা প্রকাশ করেন কংগ্রেসের সাধারণ সম্পাদক (সংগঠন) কে সি বেণুগোপাল। তিনি জানান, ৩৯ আসনে যারা প্রার্থী হয়েছেন তাঁদের ১৪ জন সাধারণ শ্রেণির। বাকি ২৪ জন ওবিসি, সংখ্যালঘু-সহ পিছিয়ে পড়া সম্প্রদায়ের। মূলত তরুণ ও যুব প্রজন্মের পাশাপাশি প্রার্থী তালিকায় মহিলাদেরও গুরুত্ব দেওয়া হয়েছে। ১২ জনের বয়স ৫০ বছরের নিচে।

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি কোথা থেকে লড়বেন তা নিয়ে গত কয়েক মাস ধরেই জল্পনা চলছিল। সিপিআই ও সিপিএমের পক্ষ থেকে আবদার করা হয়েছিল, ওয়ানাডের পরিবর্তে বিজেপি শক্তিশালী এমন কোনও রাজ্য থেকে লড়ুন রাহুল। ইতিমধ্যেই সিপিআইয়ের পক্ষ থেকে ওয়ানাড আসনে দলের প্রবীণ মহিলা নেত্রী অ্যানি রাজার নাম প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়েছে। কিন্তু বামেদের ওই আবদারকে পাত্তাই দেয়নি কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। ফের ওয়ানাড থেকেই প্রার্থী করা হয়েছে রাজীব তনয়কে।

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবারই লোকসভা ভোটের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে বৈঠকে বসেছিল কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচনী সমিতি। ওই বৈঠকে ৬০ আসনের প্রার্থী তালিকা নিয়ে আলোচনা হলেও এদিন মাত্র ৩৯ আসনের প্রার্থীর নাম ঘোষণা করা হয়। তার মধ্যে ছত্তিশগড়ের ৬টি, কর্নাটকের ৭টি, কেরলের ১৬টি, তেলঙ্গানার চারটি, মেঘালয়ের দুটি আসন রয়েছে। এছাড়া ত্রিপুরার একটি, নাগাল্যান্ডের একটি, সিকিমের একটি আসনের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

Tags :
2024 Lok Sabha pollsCongress first listRahul gandhi
Next Article