OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

কেটে গিয়েছে ২২ বছর, এখনও অধরা সংসদ হামলার মূল চক্রী

02:28 PM Dec 13, 2023 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : দেখতে দেখতে ২০০১ সালে সংসদ হামলার ২২ বছর কেটে গিয়েছে। ২০০১ সালের এদিনটিতেই জঙ্গি হামলার কবলে পড়েছিল সংসদ। ভারতের গণতন্ত্রের পীঠস্থানে হামলার যিনি মূল ষড়যন্ত্রকারী সেই মাসুদ আজহার আলতিকে কিন্তু ধরতে পারেনি কেন্দ্রীয় সরকার। মাসুদ এখনও পাকিস্তানে গা ঢাকা দিয়ে রয়েছে।

২০০১ সালে সংসদে হামলার ঘটনায় দিল্লি পুলিশ যে চার্জশিট জমা দিয়েছে, তাতে মাসুদ আজহারের প্রত্যক্ষ যোগ থাকার কথা উল্লেখ রয়েছে। মাসুদ আজহার সেই হামলায় জৈশ-ই-মহম্মদ ক্যাডারদের ব্যবহার করেছিল। শুধু সংসদ হামলার ঘটনাতেই নয়, ২০১৬ সালে পাঠানকোট বিমানঘাঁটিতে যে জঙ্গি হামলা হয়েছিল, সেখানেও মাসুদ যোগের প্রমাণ মিলেছে। আরও জানা গিয়েছে, ২০১৬ সালে আফগানিস্তানের বাল্ক প্রদেশে মাজার-ই-শরিফে ভারতীয় দূতাবাসের ওপর যে হামলার ঘটনা ঘটেছিল, তাতেও মাসুদ আজহারের হাত ছিল বলে জানা গিয়েছে।

ভারতের চাপের মুখে পড়ে ২০০২ সালে ১৪ জানুয়ারি মাসুদ আজহারকে সন্ত্রাসবাদী হিসাবে তকমা দেয় পাকিস্তান। সেই সঙ্গে জৈশ-ই-মহম্মদকেও সন্ত্রাসবাদী সংগঠন হিসাবে ঘোষণা করা হয়। কিন্তু পাকিস্তানের মাটিতে মাসুদ আজহারকে শাস্তি দেওয়ার প্রক্রিয়া কিন্তু শুরু হয়নি। উল্টে মাসুদ গা ঢাকা দিয়েছে ইসলামাবাদে। রীতিমতো নিরাপত্তা বলয়ের মধ্যেই গা ঢাকা দিয়েছেন এই জৈশ জঙ্গি নেতা। মাসুদ আজহার তো পাকিস্তানের মাটিতে বহাল তবিয়েতে আছেনই, সেইসঙ্গে তাঁর ভাই আবদুল রাউফ আসগরের নেতৃত্বে রমরম করে চলছে সন্ত্রাসবাদী কার্যকলাপ।

Tags :
Parliamentparliament attackTerror Attack
Next Article