For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২২,২১৭টি নির্বাচনী বন্ড কেনা হয়েছে, তথ্য জমা দিল SBI

01:28 PM Mar 13, 2024 IST | Srijita Mallick
২২ ২১৭টি নির্বাচনী বন্ড কেনা হয়েছে  তথ্য জমা দিল sbi
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ সুপ্রিম কোর্টের ধাক্কা খাওয়ার দুদিন পর নির্বাচনী বন্ড মামলায় হলফনামা জমা দিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। হলফনামায় এপ্রিল ২০১৯ থেকে ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত সমস্ত তথ্য দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।  সেখানে বলা হয়েছে মোট ২২,২১৭টি নির্বাচনী বন্ড কেনা হয়েছে।

Advertisement

এসবিআইয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৯ সালের  ১ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত  মধ্যে মোট ৩,৩৪৬টি ইলেক্টোরাল বন্ড কেনা হয়েছে। অন্যদিকে ১ হাজার ৬০৯টি বন্ড ভাঙানো  হয়েছে হয়েছে যা রিডিম নামে পরিচিত। এছাড়াও ২০১৯ সালের ১২ এপ্রিল থেকে চলতি বছর  ১৫ ফেব্রুয়ারির মধ্যে মোট ১৮,৮৭১টি বন্ড কেনা হয়েছে এবং  ২০,৪২১টি বন্ড রিডিম করা হয়েছে। একথায় যত বেশি বন্ড কেনা হয়েছে তার থেকে বেশি ভাঙানো হয়েছে।  বুধবার একথাই সুপ্রিমকোর্টকে জানাল এসবিআই।

Advertisement

গত ১৫ ফেব্রুয়ারি দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এক রায়ে নির্বাচনী বন্ড প্রকল্পকে ‘অসাংবিধানিক' ঘোষণা করে। সেই সঙ্গে ওই বন্ড বাতিল হওয়া উচিত বলেও জানিয়ে দেয়। রায় দিতে গিয়ে শীর্ষ আদালত বলেছিল, নির্বাচনী বন্ড তথ্য জানার অধিকার (আরটিআই) আইনকে লঙ্ঘন করছে। একই সঙ্গে ভারতীয় স্টেট ব্যাঙ্ককে (এসবিআই) এই ধরনের বন্ড বিক্রির নির্দেশ দিয়েছিলেন বিচারপতিরা। ৬ মার্চের মধ্যেই এসবিআইকে নির্বাচনী বন্ডের মাধ্যমে জমা পড়া অনুদান সংক্রান্ত যাবতীয় তথ্য নির্বাচন কমিশনের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি নির্বাচন কমিশনকে সময়সীমা বেঁধে দিয়ে আগামী ১৩ মার্চের মধ্যে অনুদান সংক্রান্ত তথ্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করারও নির্দেশ দেয়  পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। আর সেই নির্দেশের পরেই সামনে এল তথ্য।

Advertisement
Tags :
Advertisement