OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাংলার ২৫টি শিল্প-বাণিজ্য সংস্থা দেশের সেরা ৫০০টি সংস্থার মধ্যে

মমতার রাজ্যের পরিবেশ যদি এতই খারাপ হতো তাহলে কী ২৫টি সংস্থা দেশের অন্যতম সেরা ৫০০টি শিল্প-বাণিজ্য সংস্থার তালিকায় উঠে আসতে পারতো!
12:57 PM Feb 15, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: বাংলার(Bengal) মাটিতে রাজনীতি করা রাজ্যের বিরোধী দলগুলির অভিযোগ, বাংলায় নাকি শিল্প বলে কিছু নেই। এখানে নাকি কেউ শিল্প গড়তেই আসতে চান না। কেননা বাংলায় নাকি শিল্প গড়ার কোনও পরিবেশই নেই। এদের মুখে ঝামা ঘষে দিয়ে এবার ইউরোপের একটি আন্তর্জাতিক সংস্থা এদেশের একটি বেসরকারি ব্যাঙ্কের সহযোগিতায় ভারতের সেরা ৫০০টি সংস্থার তালিকা প্রকাশ করেছে। সেখানেই দেখা যাচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) বাংলা থেকে ২৫টি শিল্প-বাণিজ্য সংস্থা নিজেদের জায়গা করে নিয়েছে। দেশের আর কোনও রাজ্য থেকে এত বেশি সংখ্যক শিল্প-বাণিজ্যক সংস্থা এই তালিকায় জায়গা করে নিতে পারেনি। শুধু ব্যবসা বা মুনাফার অঙ্ক নয়, ঐতিহ্য, দক্ষতা, মোট সম্পদের নিরিখে দেশের সেরা ৫০০টি সংস্থার তালিকাতে উঠে এসেছে এই ২৫টি সংস্থা। যদি এ রাজ্যের শিল্প-বাণিজ্যের পরিবেশ এতই খারাপ হতো তাহলে কী এই ২৫টি সংস্থা দেশের অন্যতম সেরা ৫০০টি শিল্প-বাণিজ্য সংস্থার তালিকায় উঠে আসতে পারতো!

বাংলার যে ২৫টি শিল্প-বাণিজ্য সংস্থার নাম দেশের ৫০০টি সেরা শিল্প-বাণিজ্যের তালিকায় উঠে এসেছে সেগুলির মধ্যে সর্বাগ্রে আছে Britannia। তারপরেই আছে CESC ও ITC। ঐতিহ্যের নিরিখে তো বটেই, সম্পদের নিরিখেও তাদের বহর যথেষ্ট ভালো। Britannia Industries তাঁদের যাত্রা শুরু করে এই বাংলার বুক থেকেই ১৮৯২ সালে। শতাব্দীপ্রাচীন এই সংস্থার মোট সম্পদের পরিমাণ ১ লক্ষ ৭ হাজার ৪৬৬ কোটি টাকা। তুলনায় ITC Limited কিছুটা কমবয়সি হলেও, সম্পদের নিরিখে এই বাংলায় তারাই সেরা। ১৯১০ সালে তৈরি হওয়া এই সংস্থার সম্পদের অঙ্ক প্রায় ৫ লক্ষ ৩৭ হাজার কোটি টাকা। বয়সের নিরিখে CESC অবশ্য ব্রিটানিয়ার পরেই। এই শহরে তারা পথ চলা শুরু করে ১৮৯৯ সালে। তাদের সম্পদের পরিমাণ ১১ হাজার ২২১ কোটি টাকা। এই সংস্থাগুলির মতো প্রাচীন না হলেও বাংলার সেরা ২৫টি সংস্থার গড় বয়স ৬০ বছর। এই রাজ্যের সেরা ১০টি সংস্থার ফি-বছর ব্যবসা বৃদ্ধির গড় হার ১৮ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে ইউরোপের ওই আন্তর্জাতিক সংস্থার সমীক্ষার রিপোর্টে।

দেশের সেরা ৫০০টি সংস্থার তালিকায় থাকা বাংলার সংস্থাগুলির মোট বিক্রিবাটার অঙ্ক ২ লক্ষ ৭ হাজার কোটি টাকা। এই সংস্থাগুলি যে বিপুল সংখ্যক কর্মসংস্থানের সুযোগ করে দেয়, তাও জানাচ্ছে ওই রিপোর্ট। এই সংস্থাগুলিতে গড়ে ১৫ হাজার ৬১৩ জন কর্মী চাকরি করেন। মহিলা কর্মী নিয়োগের ক্ষেত্রেও অনন্য নজির সৃষ্টি করেছে বাংলা। যেমন, Bandhan Bank’র মহিলা কর্মীর সংখ্যা প্রায় ৭ হাজার ২০০। এরপরেই রয়েছে ITC Limited, যেখানে প্রায় সাড়ে ৩ হাজার মহিলা কাজ করেন। রিপোর্টটিতে আরও দাবি করা হয়েছে যে, সেরা এই ৫০০টি সংস্থা দেশের GDP’র ২৮ শতাংশ দখল করে রাখে। এদেশের যত মানুষ কাজ করেন, তার ১.৩ শতাংশই এই সংস্থাগুলিতে কর্মরত। এদের মধ্যে ৪৩৭টি সংস্থার পরিচালন পর্ষদে মহিলারা রয়েছেন। পাশাপাশি, সেরার তালিকায় ৫২টি এমন সংস্থা রয়েছে, যাদের বয়স ১০ বছরও নয়।

Tags :
Bandhan BankbengalBritannia IndustriesCESCGDPITC LimitedMamata Banerjee
Next Article