OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

লোকসভা থেকে সাসপেন্ড অধীর সহ ৩৩ বিরোধী সাংসদ

কার্যত গণতন্ত্রকে প্রহসনে পরিণত করতে উঠে পড়ে লেগেছে মোদি বাহিনী। তাঁরা এখন গায়ের জোরে বিরোধীহীন সংসদে যা খুশি তাই করতে চাইছে।
03:21 PM Dec 18, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: সংসদীয় গণতন্ত্রের(Parliamentary Democracy) পীঠস্থান সংসদকেই(Parliament) গায়ের জোরে বিরোধী শূন্য করে দেওয়ার ফন্দি এঁটেছে পদ্মশিবির(BJP)। সেই লক্ষ্যেই চলছে বিরোধী দলের সাংসদদের সাসপেন্ড করার পালা। এদিন অর্থাৎ সোমবার লোকসভায়(Lokshabha) একযোগে ৩৩ জন বিরোধী দলের সাংসদকে সাসপেন্ড করে দিয়েছেন লোকসভার স্পিকার ওম বিড়লা(Speaker OM Birla)। সাসপেন্ড হওয়া সাংসদদের মধ্যে রয়েছেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরীও(Adhir Chowdhury)। কার্যত গণতন্ত্রকে প্রহসনে পরিণত করতে উঠে পড়ে লেগেছে মোদি বাহিনী।

সংসদে এখন শীতকালীন অধিবেশন চলছে। আগামী ২২ তারিখ পর্যন্ত তা চলবে। সেই শীতকালীন অধিবেশনেই লোকসভায় ১৩জন সাংসদকে পুরো চলতি অধিবেশনকালের জন্য সাসপেন্ড করা হয়েছিল আগেই। এদিন সেই সাসপেনশন তুলে নেওয়ার জন্য আবেদন জানান অধীর। যদিও তাতে রাজী হননি ওম বিড়লা। এরপরেই তাঁর সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন অধীর। তারপরেই স্পিকার তাঁকে চলতি শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করে দেন। অন্যদিকে সংসদে হামলার ঘটনায় অমিত শাহের বিবৃতি চেয়ে হইহট্টোগোল শুরু করেন বিজেপি বিরোধী দলের সাংসদরা। তাঁর মধ্যে তৃণমূলের সাংসদরাও(TMC MP's) ছিলেন। সেই সময় ৩২জন সাংসদকে চলতি শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করে দেন ওম বিড়লা। সাসপেন্ড হওয়া ওই ৩২জন সাংসদের মধ্যে আছেন তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার, সৌগত রায় ও শতাব্দী রায়।

বেছে বেছে বিরোধী দলের সাংসদদের সাসপেন্ড করে সংসদের উভয়কক্ষে যেভাবে বিজেপির রাস্তা পরিষ্কার করে দেওয়া হচ্ছে তাতে পরিষ্কার মোদি বাহিনী গণতন্ত্রের প্রতি তাঁদের আস্থা হারিয়েছে। তাঁরা এখন গায়ের জোরে বিরোধীহীন সংসদে যা খুশি আইন তৈরি করতে চাইছে, তা পাশ করিয়ে নিতেও চাইছে। সামান্যমাত্র বিরোধীতার লেশটুকুও তাঁরা রাখতে চাইছে না। আর এই ছবি এটাও বলে দিচ্ছে কার্যত বিজেপি ভীত বিরোধীদের মহাজোট INDIA-কে ঘিরে। উল্লেখ্য সংসদের উভয় কক্ষ মিলিয়ে চলতি শীতকালীন অধিবেশনে মোট ৪৭জন বিরোধী দলের সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। এদিন যে ৩৩জনকে সাসপেন্ড করা হয়েছে তাঁদের মধ্যে ৩০জনকে পুরো শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করা হয়েছে। 

Tags :
Adhir Chowdhury.BJPindiaLokshabhaParliamentParliamentary DemocracySpeaker OM BirlaTMC MP's
Next Article