For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

পুজোয় সংগৃহীত বর্জ্যের ৩৭ শতাংশই নিষিদ্ধ প্লাস্টিক

কলকাতার বাসিন্দাদের প্লাস্টিক প্রেম কিছুতেই নিকেশ করা যাচ্ছে না। আর তার জেরেই শহরের বিপদও কমছে না। প্লাস্টিকের অবাধ ব্যবহার হয়ে চলেছে।
10:53 AM Nov 06, 2023 IST | Koushik Dey Sarkar
পুজোয় সংগৃহীত বর্জ্যের ৩৭ শতাংশই নিষিদ্ধ প্লাস্টিক
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: পরিবেশবিদরা বার বার সজাগ করছেন। কিন্তু শহরের আর হুঁশ ফিরছে না। এবারেও ফেরেনি। আর তাই মহালয়া থেকে বিজয়া দশমী পর্যন্ত শহর কলকাতা(Kolkata) থেকে বর্জ্য(Garbage) সংগ্রহ করা হয়েছে, দেখা যাচ্ছে তার ৩৭ শতাংশই প্লাস্টিক বর্জ্য(Plastic Garbage)। আর সেই বর্জ্যও আবার নিষিদ্ধ প্লাস্টিকে ভর্তি। আর তা দেখেই পরিবেশবিদদেরর দাবি, কলকাতার বিপদ বাড়াচ্ছে এই নিষিদ্ধ প্লাস্টিক। হাজার প্রচার চালানো পরেও, হাজার বিপদ তুলে ধরার পরার পরেও শহর কলকাতার বাসিন্দাদের প্লাস্টিক প্রেম কিছুতেই নিকেশ করা যাচ্ছে না। আর তার জেরেই শহরের বিপদও কমছে না। যদিও কলকাতা পুরনিগমের(KMC) আধিকারিকেরা জানিয়েছেন, প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহারের(Waste Recycling) উপযোগী করে তুলতে তাঁরা বেসরকারি সংস্থার দ্বারস্থ হতে চলেছেন।

Advertisement

কলকাতা পুরনিগম সূত্রে জানা গিয়েছে, স্বাভাবিক সময়ে শহরের বুক থেকে নিত্যদিন গড়ে ৩,৮০০ মেট্রিক টন বর্জ্য সংগ্রহ করেন পুরকর্মীরা। কিন্তু এবারে পুজোর সময়ে মহালয়া থেকে দশমী পর্যন্ত দিনে গড়ে ৪,৫০০ মেট্রিক টন বর্জ্য সংগ্রহ করা হয়েছে। অর্থাৎ ১১দিনে সংগৃহীত হয়েছে মোট ৪৯ হাজার ৫০০ মেট্রিক টন বর্জ্য। এর মধ্যে ৩৭ শতাংশই প্লাস্টিক বর্জ্য। এর পরিমাণ ১,৬৬৫ টন। এর মধ্যে যে নিষিদ্ধ প্লাস্টিকই বেশি। আর এই বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্যই এখন চিন্তায় ফেলেছে পুরকর্তাদের। কারণ, শহরে বর্জ্য জমা করার একমাত্র জায়গা ধাপা আগে থেকেই জঞ্জালে পূর্ণ ছিল। পুজোর কারণে তার হাল আরও খারাপ হয়েছে।

Advertisement

এই পরিস্থিতিতে অতিরিক্ত বর্জ্য পুনর্ব্যবহারের উপযোগী করে তুলতে বেসরকারি সংস্থার দ্বারস্থ হতে চলেছে কলকাতা পুরনিগম। ধাপার প্লান্টে সপ্তাহে ১,৪০০ টন বর্জ্য পুনর্ব্যবহারের উপযোগী করে তোলা যায়। সেই হিসাবে ১১ দিনে ১৫ হাজার ৪০০ মেট্রিক টন বর্জ্য পুনর্ব্যবহারের উপযোগী করে তোলা সম্ভব। কিন্তু বাকি ৩৪ হাজার ১০০ টন বর্জ্য পুনর্ব্যবহারের উপযোগী করে তুলতে বেসরকারি সংস্থার দ্বারস্থ হওয়া ভিন্ন আর দ্বিতীয় কোনও রাস্তা খোলা নেই কলকাতা পুরনিগমের কাছে।

Advertisement
Tags :
Advertisement