For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২০ কেজি বিস্কুট দিয়ে ৪ ফুটের রামমন্দির

অযোধ্যার রামমন্দিরের আদলে ২০ কেজি বিস্কুট দিয়ে ছোটন বানিয়ে ফেলেছেন ৪ ফুটের এক রামমন্দির। আর তা দেখতে ভিড় জমাচ্ছেন রামভক্তরা।
04:01 PM Jan 21, 2024 IST | Koushik Dey Sarkar
২০ কেজি বিস্কুট দিয়ে ৪ ফুটের রামমন্দির
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রামমন্দির উদ্বোধন(Inauguration of Rammandir)  ও সেখানে রামলালার মূর্তি স্থাপনের আবহে বাংলার(Bengal) বুকে চমক দিলেন পশ্চিম বর্ধমান(Paschim Burdwan) জেলার এক যুবক। ২০ কেজি বিস্কুট দিয়ে তিনি বানিয়ে ফেলেছেন ৪ ফুটের এক রামমন্দির(Rammandir made by Biscuits)। আগামিকাল অযোধ্যার বুকে যখন রামমন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ঠিক তখন বাংলার বুকে বিস্কুটের তৈরি রামমন্দিরকে জনসন্মুখে তুলে ধরবেন দুর্গাপুর মহকুমার ফরিদপুর ব্লকের দুবচুড়িয়া গ্রামের যুবক ছোটন ঘোষ। অযোধ্যার রামমন্দিরের আদলেই বিস্কুটের তৈরি রামমন্দির বানিয়েছেন ছোটন। ৭ দিন ধরে তিনি পড়ে থেকেছেন সেই মন্দির নির্মাণ নিয়ে। বিস্কুট ছাড়াও সেই মন্দির নির্মাণে তিনি ব্যবহার করেছেন প্লাইউড আর থার্মোকল। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন শুধু রামমন্দির নয়, ছোটন এর আগে ব্যাটারিচালিত দশ আসনের বাইক, চন্দ্রযান-৩, প্রজ্ঞান, সৌরযান প্রভৃতির প্রতিরূপ গড়েছেন। তাও আবার বিস্কুট দিয়েই। তাঁর তৈরি এই হরেক মডেল বার বার এলাকাবাসীর নজর টেনেছে।

Advertisement

ছোটন নিজে কী বলছেন এই মন্দির নির্মাণ নিয়ে? তিনি জানিয়েছেন, ‘অত্যন্ত ধৈর্য নিয়ে কাজটা করতে হয়েছে। কারণ, বিস্কুট অত্যন্ত ঠুনকো। পিঁপড়ে, পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে আশপাশে কীটনাশক দিয়েছি। রামমন্দিরের উদ্বোধনের আগে মৌলিক কিছু একটা করার ভাবনা থেকেই এটা করেছি।’ জানা গিয়েছে, ছোটন পেশায় ফুল ব্যবসায়ী। ফুল বিক্রি করে এবং অনুষ্ঠানবাড়ি ফুল দিয়ে সাজিয়ে যা রোজগার, তা দিয়েই সংসার চলে। সে সবের থেকেই কিছু বাঁচানো থাকে এই সব শিল্পকর্মের জন্য। ছোটনের বাড়িতে রয়েছেন তাঁর বাবা, মা আর দাদা। ছোট থেকেই নাকি ছোটন উদ্ভাবনী মানসিকতার। ঝুলনের সময় মন্দির বানাতেন। তাঁর তৈরি চন্দ্রযানের প্রতিরূপ উৎক্ষেপণ দেখতেও ভিড় করেছিলেন অনেকে। এবার তো রামমন্দির গড়ে মিডিয়ার নজরও কেড়ে নিয়েছেন তিনি। সঙ্গে জিতে নিয়েছেন রামভক্তদের মনও। পাচ্ছেন শৈল্পিক প্রশংসাও।

Advertisement

Advertisement
Tags :
Advertisement