For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২ সেতু ও ১ উড়ালপুল নির্মাণের জন্য রাজ্য বাজেটে বরাদ্দ ৪৫০ কোটি

২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেটে ২ সেতু ও ১ উড়ালপুল নির্মাণে মোট ৪৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ৩ সেতুর নির্মাণের কাজ শেষ হবে ৩ বছরের মধ্যেই।
05:35 PM Feb 08, 2024 IST | Koushik Dey Sarkar
২ সেতু ও ১ উড়ালপুল নির্মাণের জন্য রাজ্য বাজেটে বরাদ্দ ৪৫০ কোটি
Courtesy - Facebook, Twitter and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের উন্নয়নের পাশাপাশি বাংলার ক্ষমতায় আসার দিন থেকেই রাস্তার গতি বৃদ্ধি ও সুগম যোগফাযোগ ব্যবস্থা গড়ে তুলতেও জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সেই সূত্রেই তিনি জানিয়েছিলেন গঙ্গাসাগরে সেতু(Gangasagar Setu) গড়ে মূল ভূখন্ডের সঙ্গে যোগাযোগ গড়ে তোলা হবে। সেই সেতু গড়ার জন্য তিনি কেন্দ্রের সরকারকে অনুরোধও করেন। প্রথম দিকে সেই সেতু গড়তে এগিয়েও এসেছিল। কিন্তু পরে তাঁরা সেই প্রকল্প থেকে সরে যায়। তারপরেও কিন্তু মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, কেন্দ্র সরে গেলেও রাজ্য সরকার নিজের খরচে সেই সেতু নির্মাণ করবে। এদিন রাজ্য বাজেটে(State Budget) সেই সেতু নির্মাণের সিদ্ধান্তেই সরকারি ভাবে শিলমোহর পড়ে গেল। একই সঙ্গে বর্ধমান শহরের পাশে দামোদর নদের ওপর একটি নতুন সেতু এবং কলকাতায় একটি নতুন উড়ালপুল নির্মাণের কথাও ঘোষনা করা হয়েছে ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেটে। এই ৩ সেতু নির্মাণে মোট ২, ১৭৪ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেটে ৩ সেতু নির্মাণের জন্য মোট ৪৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Advertisement

এদিন অর্থাৎ ৮ ফেব্রুয়ারি ছিল রাজ্য বিধানসভায় ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেট পেশ করার দিন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে এদিন সেই বাজেট পেশ করেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য(Chandrima Bhattacharya)। সেখানেই তিনি জানান, দক্ষিণ ২৪ পরগনার মুড়িগঙ্গা নদীর ওপর লট ৮ এবং সাগরদ্বীপের কচুবেড়িয়ার মধ্যে একটি ৩.১ কিমি দীর্ঘ সেতু গড়ে তোলা হবে। এই সেতুটির নাম হবে ‘গঙ্গাসাগর সেতু’। এরফলে সাধারণ মানুষের গঙ্গাসাগরের মত একটি অন্যতম উল্লেখযোগ্য তীর্থস্থানে যাওয়া সহজ হবে। স্থানীয় মানুষদের আর্থসামাজিক উন্নয়ন এবং এলাকার পর্যটন বৃদ্ধির ক্ষেত্রেও এটি বিশেষ ভূমিকা নেবে। এই প্রকল্পটি আগামী ৩ বছরে সম্পূর্ণ করা হবে, যার জন্য ১,২০০ কোটি টাকা ব্যয়ে হবে। প্রকল্পটির কাজ শুরুর জন্য প্রথম বছরে ২০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। এর পাশাপাশি তিনি জানান, পূর্ব বর্ধমান জেলার বর্ধমান-আরামবাগ রাস্তা বা ৭ নম্বর রাজ্য সড়কে দামোদর নদের ওপর থাকা কৃষক সেতুর সমান্তরালে নতুন একটি সেতু গড়ে তোলা হবে যার নাম হবে শিল্প সেতু(Shilpa Setu)।

Advertisement

চন্দ্রিমার বাজেট প্রস্তাবে তুলে ধরা ৪ লেনের ৬৪০ মিটার দীর্ঘ এই শিল্প সেতু গড়তে আগামী ৩ বছরে আনুমানিক ২৪৬ কোটি খরচ হবে। সেই কাজ শুরুর জন্য ২০২৪-২৫ অর্থবর্ষে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই সেতু গড়ে উঠলে স্থানীয় দ্রব্যের পরিবহণ এবং গণপরিবহণ-এ বিশেষ সুবিধা তৈরি করবে যার ফলে স্থানীয় মানুষ উপকৃত হবেন এবং এলাকার অর্থনীতি সুদৃঢ় হবে। অন্যদিকে খাস কলকাতার বুকে নিউটাউন এবং এয়ারপোর্টের যোগাযোগ উন্নত করার জন্য Eastern Metropolitan Bypass এর মেট্রোপলিটান মোড় থেকে নিউ টাউনের CG Block’র মহিষবাথান পর্যন্ত ৪ লেনের ৭ কিমি দীর্ঘ উড়ালপুল(Metropolitan New Town Flyover) নির্মাণের কথাও এদিনের বাজেটে ঘোষণা করেছেন চন্দ্রিমা। এই উড়ালপুল আগামী ৩ বছরে গড়ে তোলা হবে। তার জন্য খরচ হবে ৭২৮ কোটি টাকা। এর মধ্যে ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ করেছেন চন্দ্রিমা।

Advertisement
Tags :
Advertisement