OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভারতীয় নৌ বহরে নতুন পালক, ডুবোজাহাজ-ধ্বংসী যান ASW SWC

05:33 PM Nov 18, 2023 IST | Ayantika Saha
Curtesy; Google

নিজস্ব প্রতিনিধি: নতুন রণকৌশলে সাবমেরিনের বহর বাড়ানোয় জোর দেওয়া হয়েছে ভারতে। অত্যাধুনিক প্রযুক্তিতে গুপ্ত ঘাতকের মতো আচমকা আঘাত হানার ক্ষমতা নিয়ে ভারতীয় নৌ বহরে অন্তর্ভুক্ত হতে চলেছে এক ঝাঁক ডুবোজাহাজ-ধ্বংসী অত্যাধুনিক যান ASW SWC।

নয়া শক্তিতে শক্তিশালী ভারতীয় নৌসেনা। বেশ কয়েকটি ডুবোজাহাজ-ধ্বংসী অত্যাধুনিক যান পাচ্ছে ভারতীয় নৌসেনা। কেন্দ্রের ভাঁড়ারে এটা এই ধরনের চতুর্থ জলযান। পাঁচ মাস আগেই হাতে এসেছিল তৃতীয় যানটি। সব কটি জাহাজই নির্মাণ করেছে গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড তথা GRSE। এই ধরনের আরও ৮টি যান এই মুহূর্তে তৈরি করার বরাত আছে গার্ডেনরিচের জাহাজ কারখানায়।

গত ১৬ নভেম্বর, শুক্রবার নতুন জল যানটি যুক্ত হয়েছে নৌসেনায়। অনুষ্ঠানিকভাবে বরণ করে নেওয়া হয় নতুন সদস্য়টিকে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস অ্যাডমিরাল সন্দীপ নৈথানি এবং তাঁর স্ত্রী মঞ্জু নৈথানি। তাঁরা দুজন মিলে লঞ্চ করেন যুদ্ধ জাহাজটিকে। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিআরএসই-র চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পি আর হরি, ভাইস অ্যাডমিরাল কিরণ কে দেশমুখ, ডিআইজি সুব্রত ঘোষ প্রমুখ।

যে কোনও জাহাজের নির্মাণচক্রে লঞ্চ একটি গুরুত্বপূর্ণ অংশ। কেননা ওইদিনই সেটা প্রথম জলের স্পর্শ পায়। আবার সেদিনই নিজের নামও পায় জাহাজটি। নতুন যানটির নামকরণ করা হল ‘আইএনএস আমিনি’। লাক্ষাদ্বীপের ডিম্বাকৃতি এক দ্বীপের নামানুসারে এই নাম দেওয়া হয় শক্তিশালী ওই রণতরীর। উল্লেখ্য, একই নামে আরও একটি জাহাজ ছিল ভারতীয় নৌসেনার। যা ১৯৭৪ সালের ১২ ডিসেম্বর সেনাবাহিনীর ভাঁড়ারে যুক্ত হয়েছিল। ২০০২ সাল পর্যন্ত কর্মক্ষম ছিল সেটি।

Tags :
Garden Reach Ship BuildersGRSEindian ArmyIndian navyKolkataSubmarine
Next Article