OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জ্বর এলে ভুলেও এই ৫ খাবার ছোঁবেন না !

12:06 PM Jul 03, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি :  হঠাৎ বর্ষা পড়ে যাওয়াই আবহাওয়ার বদলের কারণে জ্বরে ভুগছেন অনেকেই। বিশেষ করে যারা নিত্য অফিস যাত্রী। বৃষ্টিতে ভিজে জ্বর আসলেই বিপদ ঘনিয়ে আসতে পারে। তাই এইসময় সতর্ক থাকাই ভাল।তাই বেশ কিছু খাবার তালিকা থেকে বাদ দিলেই জ্বরের আশঙ্কা কমবে। জ্বর থেকে সেরে উঠতেও বেশি সময় লাগবে না। জেনে নিন জ্বর এলে কোন কোন খাবার এড়িয়ে চলবেন।

কোল্ড ড্রিংকস : অনেকে মুখে কিছু ভাল লাগছে না বলে কোল্ড ড্রিংকসের দিকে ঝোঁকেন। এই পানীয় শরীরের জন্য একেবারেই সঠিক নয়। এতে প্রচুর চিনি এবং প্রিজারফেটিভ মেশানো থাকে। যা শরীরের ক্ষতি করে। তাই এর পরিবর্তে ডাবের জল, ওআরএস খেতে পারেন।

পিৎজা: জ্বর এলে মুখের স্বাদ চলে যায়। তাই অনেকে মুখরোচক হিসেবে পিৎজা বেছে নেন। কিন্তু এতে  লবন ও তেলের পরিণান যথেষ্ট বেশি থাকায় শরীরের ক্ষতি করতে পারে। এই উপাদান গুলি রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও দূর্বল করে দেয়। তাই জ্বর এলে বা ঠান্ডা লাগলে পিৎজা বাদ দিন তালিকা থেকে।

পাঁঠার মাংস :  অনান্য সময় পাঠার মাংস খাওয়া গেলেও জ্বরের সময় খাওয়া ঠিক নয়। কারণ এই মাংসতে রয়েছে স্যাচুরেটেড ফ্যাট। এছাড়াও এই মাংস হজম করাও কিন্তু খুব কঠিন কাজ। তাই জ্বরের সময় মটন খেলে বদহজমের সমস্যা থেকেই যায়। ফলে ওষুধ ও বমি করে উঠে আসে।

বিরিয়ানি :  জ্বরের সময় বিরিয়ানি এড়িয়ে চলা উচিত। কারণ এতে, চিনি, তেল এবং লবন মেশানো থাকে। যার ফলে জ্বরের সময় এই খাবার খেলে পিছু নিতে পেটের সমস্যা।

তেলেভাজা : শুধু বিরিয়ানি নয়,তেলেভাজা জাতীয় খাবার এড়িয়ে চলা উচিত। এর পরিবর্তে সেদ্ধ চিকেন, ডিম ও সবজি খেতে পারেন।

Tags :
all fruits for monsoonFever nutrition foodFoods To Avoid In Feverhealthy vegetablehealthy vegetable recipe
Next Article