For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিশ্বের সেরা স্কুলের তালিকায় ভারতের পাঁচ  

06:04 PM Jun 17, 2024 IST | Srijita Mallick
বিশ্বের সেরা স্কুলের তালিকায় ভারতের পাঁচ  
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ  পড়ুয়াদের কেরিয়ারের ভিত গঠন অনেকাংশ নির্ভর করে স্কুলের পড়াশোনার উপরই। তবে ভালো স্কুল মানে শুধুই পড়াশোনার মান নয়, থাকতে হবে পঠনপাঠনের সবরকম অনুকূল পরিবেশ। সম্প্রতি ব্রিটেনে আয়োজিত হয়েছে বিশ্বের সেরা স্কুলের প্রতিযোগীতা। আর সেখানেই স্থান পেল ভারতের পাঁচটি স্কুল।

Advertisement

তারমধ্যে মধ্যপ্রদেশের দুটি এবং দিল্লি, মহারাষ্ট্র ও তামিলনাড়ুর একটি করে স্কুল  রয়েছে।  মধ্যপ্রদেশের ঝাবুয়ায় ট্রেলব্লেজিং ভারতীয় স্কুল, দিল্লির বসন্ত কুঞ্জে  রায়ান ইন্টারন্যাশনাল স্কুল,  মধ্যপ্রদেশের রতলাম এলাকার  জি এইচ এস এস বিনোবা আম্বেদাকর নগর,  মাদুরাই কালভি ইন্টারন্যাশনাল পাবলিক স্কুল এবং মুম্বাই পাবলিক স্কুল এল কে ওয়াঘজি ইন্টারন্যাশনাল।  মূলত ‘কমিউনিটি কোলাবরেশন’, পরিবেশগত ক্ষেত্রে উদ্যোগ, উদ্ভাবন শক্তি, প্রতিকূলতা কাটিয়ে ওঠা এবং স্বাস্থ্যকর জীবনের মতো পাঁচটি বিভাগে বিভিন্ন স্কুলকে বেছে নেওয়া হয়েছে।

Advertisement

তফসিলি উপজাতি থেকে উন্নত  স্বাস্থ্য শিক্ষার জন্য মনোনীত হয়েছে   মধ্যপ্রদেশের ঝাবুয়ার ট্রেলব্লেজিং ভারতীয় স্কুল।এটি 'সাপোর্টিং হেলদি লাইভস' ক্যাটাগরিতে মনোনীত হয়েছে।   কিন্ডারগার্ডেনে  বায়োগ্যাস প্ল্যান্টের মতো উদ্ভাবনী প্রকল্পের মাধ্যমে জলের ঘাটতি এবং দূষণ কমানোর জন্য রায়ান ইন্টারন্যাশনাল স্কুল মনোনীত করা হয়। এই স্কুল 'এনভায়রনমেন্টাল অ্যাকশন' ক্যাটাগরিতে সেরা দশে জায়গা করে নিয়েছে। আদিবাসী মেয়েদের জন্য স্বীকৃতি পেয়েছে জি এইচ এস বিনোবা আম্বেদাকর নগর। এটি 'ইনোভেশন' ক্যাটাগরিতে মনোনীত হয়েছে। এছাড়াও শিক্ষা ও খেলাধুলার জন্য মাদুরাইয়ের   কালভি ইন্টারন্যাশনাল পাবলিক স্কুল "সম্প্রদায় সহযোগিতা" ক্যাটাগরিতে স্থান পেয়েছে । জাঙ্ক ফুড বাদ দিয়ে শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্যকর জীবনযাত্রার বিকাশের জন্য "স্বাস্থ্যকর জীবন” ক্যাটাগরিতে স্থান পেয়েছে     মুম্বই পাবলিক স্কুল এল কে ওয়াঘজি ইন্টারন্যাশনাল। বলা বাহুল্য, শীর্ষে থাকা পাঁচ বিজয়ীর মধ্যে প্রত্যেককে ১০ হাজার মার্কিন ডলার করে পুরস্কার দেওয়া হবে।

Advertisement
Tags :
Advertisement