For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বর্ষাকালে পা’য়ে অ্যালার্জি! জেনে নিন সংক্রমণ এড়াবেন কি করে!

12:41 PM Jul 05, 2024 IST | Reshmi Khatun
বর্ষাকালে পা’য়ে অ্যালার্জি  জেনে নিন সংক্রমণ এড়াবেন কি করে
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : বর্ষাকালে না চাইতেও ঘরের বাইরে তো বেরোতেই হয়। নিত্য দিন বাজার হাট থেকে করা থেকে শুরু করে অফিস যাত্র্রীদের এই একটা সমস্যা। অনেকে বর্ষাকালেও মোজা ব্যবহার করেন। পা থেকে মোজা খুলে দেখতেই পায়ে চুলকুনি শুরু হয়ে যায় অনেকের। চুলকানি, ব়্যাশ তো হয়ই। এমনকী দুর্গন্ধও বেরতে পারে। নোংরা রাস্তার জল কাদা পায়ে লেগে পায়ের বারোটা বেজে যায়। অবহেলা করলে ভয়ানক সংক্রমণ হতে পারে। জেনে নিন সংক্রমণ থেকে বাঁচবেন কীভাবে।

Advertisement

পা সর্বদা শুকনো রাখুন : বর্ষাকালে ফাঙ্গাল ইনফেকশন এড়াতে পা সবসময় শুকন রাখতে হবে। যতটা সম্ভব পা ড্রাই রাখত হবে। কিংবা জল কাদায় নামলে পরিস্কার জল দিয়ে পা ধুয়ে নিতে হবে। বাইরে বেরোলে সঙ্গে রাখুন ট্যিসু পেপার। পায়ে জল লাগলেই টিস্যু পেপার দিয়ে মুছে নিন।

Advertisement

ছোট করে নখ রাখা : পায়ের নখ হতে হবে ছোট। বড় করে নখ রাখলে চলবে না। পায়ের নখ বড় করে রাখলে নোংরা জমে ইনফেকশন হতে পারে। তাই সংক্রমণ থেকে বাঁচতে পায়ের নখ ছোট রাখা জরুরী।

গরম জল ও ক্রিম : রোজ স্নানের সময় সাবান জল অথবা আলাদা পাত্রে গরম জল দিয়ে ভালো করে পা পরিষ্কার করে নিতে পারলে খুব উপকার পাওয়া যায়। অথবা গরম জলে কোনও শ্যাম্পু ও লবন মেশান। তারপর ১০- ১৫ মিনিট সেই জলে পা ভিজিয়ে রাখুন। এতে পা রক্ষা পায় সংক্রমণ থেকে।

এছাড়াও ত্বকের সংবেদনশীলতা অনুযায়ী যেকোন ক্রিম পায়ে লাগাতে পারেন। এতে পায়ের চামড়া নরম হবে। ময়শ্চারাইজারও লাগাতে পারেন।

শুকনো জুতো : বর্ষাকালে জুতো এমন ব্যবহার করা উচিত যা শুকিয়ে যাবে তাড়াতাড়ি। ফলে পা ভিজে থাকবে না। সংক্রমণের ফাঁদও এড়ানো যাবে।

উল্লেখ্য, সংবেদনশীল ত্বকের জন্য, পায়ের ত্বক জ্বালা করলে, কিংবা ক্ষতস্থানে ঘা হয়ে গেলে চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement
Tags :
Advertisement