For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

তাইওয়ানের রেশ কাটতে না কাটতেই জোরাল ভূমিকম্পে কাঁপল জাপান

09:58 AM Apr 04, 2024 IST | Srijita Mallick
তাইওয়ানের রেশ কাটতে না কাটতেই জোরাল ভূমিকম্পে কাঁপল জাপান
Advertisement

আন্তর্জাতিক ডেস্কঃ তাইওয়ানের পর এবার জাপানে ভূমিকম্প। বৃহস্পতিবার জোরাল ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। জানা গিয়েছে, বৃহস্পতিবার সকালে জাপানের  হনশুর পূর্ব উপকূলে এই ভুমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৬.১।

Advertisement

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৩২ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এই ভূমিকম্পের রেশ টোকিওতে অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। তবে এ থেকে সুনামি সতর্কতা জারি করা হয়নি। অন্যদিকে বিশ্বের সবচেয়ে টেকটোনিক সক্রিয় দেশগুলোর মধ্যে একটি জাপান।  তাই সেখানকার বাড়িগুলি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে শক্তিশালী ভূমিকম্প এলেও কোন ক্ষয়ক্ষতি না হয়।

Advertisement

উল্লেখ্য, বুধবার তাইওয়ানে জোরাল ভূমিকম্পের ঘটনা ঘটে। এই ঘটনায় প্রায় সাতজন প্রাণ হারান। আহত হয়েছেন কমপক্ষে ৭০০ বাসিন্দা। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৫ বছরের মধ্যে তাইওয়ানে এত বড় ভুমিকম্প কখনও হয়নি। এই কম্পনের জেরে জাহান এবং ফিলিপাইনে জারি হয়েছে সুনামির সতর্কতা। তাইপেইয়ের সিসমোলজিক্যাল সেন্টারের তরফে জানানো হয়েছে, বুধবার  পুরো তাইওয়ান ও তার আশেপাশের দ্বীপ এলাকায় ভূমিকম্প অনুভূত হয় । রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭,৪। ভূমিকম্পের প্রভাবে প্রায় ডজনখানেক বাড়ি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কিছু বাড়ি সামনের দিকে হেলে গিয়েছে। হুয়ালিয়ান শহরে এক লাখের বেশি মানুষ ভূমিকম্পের প্রভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।এই ঘটনার রেশ কাটতে না কাটতেই জোরাল ভূমিকম্পে কেঁপে উঠল জাপান।

Advertisement
Tags :
Advertisement