For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বসন্তে প্রকৃতির সঙ্গে আলাপ করতে চান, ঘুরে আসুন এই ৬ টি স্থান থেকে

সেই সময়টা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। বসন্তকালে অনন্য প্রাকৃতিক সৌন্দর্য ভারত জুড়ে প্রকাশ পায়। সেই সৌন্দর্য্যে চাক্ষুষ করতে অবশ্যই এই সময়টা ঘুরে আসুন ভারতের এই ৬ টি জায়গায়।
07:31 PM Mar 05, 2024 IST | Sushmitaa
বসন্তে প্রকৃতির সঙ্গে আলাপ করতে চান  ঘুরে আসুন এই ৬ টি স্থান থেকে
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ভারত ছয় ঋতুর দেশ। জাদুকরী শীত, উজ্জ্বল গ্রীষ্ম এবং ভারী বর্ষা পরেও ভারতও একটি দুর্দান্ত বসন্ত ঋতুর দ্বারা প্রভাবিত। সেই সময়টা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। বসন্তকালে অনন্য প্রাকৃতিক সৌন্দর্য ভারত জুড়ে প্রকাশ পায়। সেই সৌন্দর্য্যে চাক্ষুষ করতে অবশ্যই এই সময়টা ঘুরে আসুন ভারতের এই ৬ টি জায়গায়।

Advertisement

ম্যাক্লিওডগঞ্জ-বীর, হিমাচল প্রদেশ

Advertisement

সারা বছর ভারতের শীর্ষ গন্তব্যস্থল হয়ে থাকে - বীর এবং ম্যাক্লিওডগঞ্জ। তবে বসন্ত ঋতুতে বেশি সুন্দর লাগে এই জায়গাটি। এখানে রঙিন যেমন সুন্দরী ফুল, সবুজ দৃশ্য দেখতে পারবেন, তেমনি উষ্ণ সূর্যালোক পাড়ি দিতেও পারবেন! এছাড়াও এখানে প্যারাগ্লাইডিং, ক্যাফে হপিং এবং সুন্দর মঠগুলি দেখতে পারেন। এছাড়াও ভাগসু নাগ জলপ্রপাত দেখতে পারবেন।

শিলং, মেঘালয়

দয়ারা বুগিয়াল ট্রেক, উত্তরাখণ্ড

দায়রা বুগিয়াল দেখার সেরা সময় বসন্ত ঋতু। ভারতের সবচেয়ে সুন্দর তৃণভূমি। পাহাড়ি জীবনের সাক্ষী এই আঁচল! তৃণভূমির সৌন্দর্য ফুলে ফুলে ভরা সবুজ ল্যান্ডস্কেপ দেখতে পারবেন।

মুন্নার, কেরল

পশ্চিমঘাটে অবস্থিত, কেরল রাজ্যের একটি হিল স্টেশন। মুন্নার ঔপনিবেশিক সময়ে অবকাশ যাপনের গন্তব্য ছিল এটি! এখানে বন্যপ্রাণী অভয়ারণ্য এবং জাতীয় উদ্যান থেকে পশ্চিম ঘাটের সর্বোচ্চ শিখর (আনামুদি চূড়া) পর্যন্ত, মুন্নার লোভনীয় চা বাগান দেখতে পারবেন। আপনি লাক্কাম জলপ্রপাতও দেখতে পারেন। এটি "দক্ষিণের কাশ্মীর" নামে পরিচিত। তাই বসন্ত ঋতুতে এটি পরিদর্শন করা উপযুক্ত সময়।

গুলমার্গ, কাশ্মীর

বেশিরভাগ মানুষ মনে হয় করেন যে, গুলমার্গ ভ্রমণের সেরা সময় শীতকালে। কিন্তু ঝরনার সময় গুলমার্গ একটি স্বর্গ। চারপাশে তুষার আচ্ছাদিত, উপত্যকায় সবুজ দৃশ্য বিস্ময়কর। বসন্তকালে এর সৌন্দর্য বেশি ফুটে ওঠে। আপনি গুলমার্গ থেকে পাহলগাম যেতে পারেন এবং কাশ্মীরের শেপার্ডদের দৈনন্দিন জীবনের সাক্ষী হতে পারেন।

পার্বতী উপত্যকা, হিমাচল প্রদেশ

বসন্ত ঋতুতে সবুজ লতানো বন এবং ট্রেকগুলিতে বিশ্রাম নিন! কাসোল, খীরগঙ্গা ট্রেক, তোশ উপত্যকা, রসোল, গ্রহন এই অঞ্চলের কয়েকটি রত্ন। বসন্তের সময়, উপত্যকা জীবন, সবুজ প্রাকৃতিক দৃশ্যে পূর্ণ। আপনি উষ্ণ সোনালী আবহাওয়া উপভোগ করতে পার্বতী নদীর তীরে বসতে/শিবিরে যেতে পারেন। অথবা আপনি ক্যাফে হপিং যেতে পারেন!

তীর্থন উপত্যকা, হিমাচল প্রদেশ

হিমাচলের সেরা জায়গা- তীর্থন উপত্যকা। গ্রেট যারা হিমালয়ান ন্যাশনাল পার্কে হাইকিং করতে গিয়েছেন, তাঁরা এই অঞ্চলের বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণীর অন্বেষণ করতে পারবেন। হাইকিং ছাড়াও, বসন্তকালে ক্যাম্পিং এবং রাফটিং করারও এটি উপযুক্ত সময়।

Advertisement
Tags :
Advertisement