For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কলকাতার E M Bypass-এ ৯০ দিনের ট্রাফিক ব্লক, হতে পারে যানজট

কলকাতায় E M Bypass-এ মেট্রোপলিটন ক্রসিংয়ের কাছে ৯০ দিনের ট্রাফিক ব্লক প্রক্রিয়া নেওয়া হচ্ছে। সেই কারণেই রাস্তা খোলা থাকলেও যানজট হতে পারে।
01:29 PM Jun 30, 2024 IST | Koushik Dey Sarkar
কলকাতার e m bypass এ ৯০ দিনের ট্রাফিক ব্লক  হতে পারে যানজট
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কলকাতার(Kolkata) বুকে যে সব রুটে মেট্রো প্রকল্পের(Metro Projects) কাজ বেশ দ্রুত গতিতে চলছে তাদের মধ্যে অন্যতম হল New Garia বা কবি সুভাষ থেকে বিমানবন্দর বা Airport পর্যন্ত লাইনের কাজ। সেই রুটের নিউ গড়িয়া থেকে রুবি মোড় স্টেশন পর্যন্ত ৫.৪০ কিলোমিটার অংশে ইতিমধ্যেই মেট্রো চালু হয়ে গিয়েছে। খুব দ্রুত তা বেলেঘাটা অবধিও চালু হয়ে যাবে। কিন্তু তার আগে বেলেঘাটা মেট্রো স্টেশন থেকে ঢিল ছোঁড়া দূরে থাকা ২৮৮ ও ২৮৯ নম্বর পিলারের ওপরে পোর্টাল বিম নির্মাণের কাজ সেরে ফেলা হবে। সেই কাজের জন্যই এবার E M Bypass-এ মেট্রোপলিটন ক্রসিংয়ের(Metropolitan Crossing) কাছে ৯০ দিনের ট্রাফিক ব্লক(Traffic Block) প্রক্রিয়া নিচ্ছে পুলিশ। কিন্তু তার মানে এই নয় যে, ওই রাস্তা দিয়ে একদমই যাতায়াত করা যাবে না। অবশ্যই ওই রাস্তা দিয়ে সব রকমের যানবাহন যাওয়ার ছাড় দেওয়া থাকছে। তবে তা রাস্তার একপ্রান্ত দিয়ে। আর সেই কারণেই রাস্তা খোলা থাকলেও যানজট হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের তরফে অনুমতি পাওয়ার পর E M Bypass-এ মেট্রোপলিটন ক্রসিংয়ের কাছে ৯০ দিনের ট্রাফিক ব্লক প্রক্রিয়া নেওয়া হচ্ছে। পিয়ার নম্বর ২৮৮ এবং পিয়ার নম্বর ২৮৯-এর পোর্টাল বিম নির্মাণের জন্য ট্রাফিক ব্লকের অনুমতি মিলেছে। ডিসি ট্রাফিকের তরফে রেলওয়ে বিকাশ নিগম লিমিটেডকে এই অনুমতি দেওয়া হয়েছে। এই অনুমতির আগে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। পাশাপাশি পরীক্ষামূলকভাবে ৭ থেকে ১১ জুন পর্যন্ত এই ক্রসিংয়ে ট্রাফিক নিয়ন্ত্রণের প্রক্রিয়াও চালান হয়। সেই পরীক্ষায় দেখা গিয়েছে দিনের ব্যস্ত সময়ে মেট্রোপলিটান মোড়ের দুই দিকেই Traffic Movement Slow হয়ে যাওয়ার পাশাপাশি গাড়ির লম্বা লাইনও পড়েছিল। কিন্তু যাতায়াত একদমই বন্ধ হয়ে যায়নি। তাই দিনের ব্যস্ত সময়ে হাতে একটু সময় নিয়ে বার হলেই যানজটের সমস্যা কাটানো যাবে।

Advertisement

রাজ্য সরকারের সহযোগিতায়, RVNL ইঞ্জিনিয়াররা পিয়ার নম্বর ২৮৮-র ফিক্সিং-এর কাজ আরও জোরদারভাবে করছেন। পাশাপাশি পিয়ার নং ২৮৯-এর জন্য ট্রেসেল নির্মাণের কাজও চলছে। মেট্রোর তরফে আরও জানান হয়ছে, ই এম বাইপাসের ওপরে এই কাজ চলাকালিন সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা অবলম্বন করবে আরভিএনএল। কাজটি আগামী অগাস্ট মাসের মধ্যেই শেষ করার পরিকল্পনা করা হয়েছে এবং চলতি আর্থিক বছরেই এই বিভাগটি চালু করার চেষ্টা করা হচ্ছে। এই রুটে রুবি থেকে বেলেঘাটা পর্যন্ত ৪.৩৯ কিলোমিটার অংশটি কমিশনিংয়ের জন্য নিরাপত্তা ব্যবস্থা মূল্যায়নের পরে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া গিয়েছে। ফলে এই অংশে বাণিজ্যিকভাবে পরিষেবা খুবই তাড়াতাড়ি শুরু করা যাবে। তবে লালবাজার সূত্রে জানা গিয়েছে, ৯০ দিনের ট্রাফিল ব্লকের সময়ে বাইপাসের যানজট কমাতে কিছু গাড়িকে হয়তো ঘুর পথে পাঠানো হবে।

Advertisement
Tags :
Advertisement