For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আত্মবিশ্বাস হারিয়ে গিয়েছে, সাহস যোগাতে পারে পর্দার নারী চরিত্রগুলি

যেগুলি বিশ্বব্যাপী নারীদের বাস্তব জীবনের সংগ্রাম এবং বিজয়ের প্রতিফলনও ঘটাচ্ছে। পুরুষতান্ত্রিক সমাজের একটি যোগ্য উদাহরণ এই ছবিগুলি। আজ জানাবো বলিউডের এমনই কয়েকটি নারিকেন্দ্রিক সিনেমার কথা।
07:17 PM Mar 07, 2024 IST | Sushmitaa
আত্মবিশ্বাস হারিয়ে গিয়েছে  সাহস যোগাতে পারে পর্দার নারী চরিত্রগুলি
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আগামিকাল আন্তর্জাতিক নারী দিবস। মেয়েরা এখন আধুনিকা হলেও সমাজের স্টেরিওটাইপে বাধা পড়ে যায়। কিন্তু সেখান থেকে টেনে বের করছে চলচ্চিত্র। সাম্প্রতিক সময়ে, বলিউডের একাধিক নারীদের দ্বারা বর্ণিত সমাজের স্টেরিওটাইপ ভাঙ্গার যোগ্য উদাহরণ। যেগুলি নারীত্বের চেতনাকে মূর্ত করছে প্রতিনিয়ত। যেগুলি বিশ্বব্যাপী নারীদের বাস্তব জীবনের সংগ্রাম এবং বিজয়ের প্রতিফলনও ঘটাচ্ছে। পুরুষতান্ত্রিক সমাজের একটি যোগ্য উদাহরণ এই ছবিগুলি। আজ জানাবো বলিউডের এমনই কয়েকটি নারিকেন্দ্রিক সিনেমার কথা। যেগুলি হল.....

Advertisement

১. 'মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে', রানি মুখোপাধ্যায়: ছবিটি বাস্তব ঘটনা অবলম্বনে নির্মিত। যেখানে দেখানো হয়েছে, রানি তাঁর সন্তানদের হেফাজতের জন্য সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করা, সামাজিক রীতিনীতি এবং আইনের বিরোধিতা করে সন্তানদের ফিরে পাওয়ার জন্যে একজন মা হিসাবে লড়াইয়ে নেমেছেন। একজন মায়ের অটুট ভালবাসা এই ছবিতে তুলে ধরা হয়েছে।

Advertisement

২. 'ঘুমর'-এ সাইয়ামি খের: এই মর্মস্পর্শী গল্পে, অভিনেত্রী সাইয়ামি খের প্যারালেপটিক ক্রিকেটারের ভূমিকায় অভিনয় করেছেন। যিনি হাত হারানো সত্ত্বেও ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করার জন্য শারীরিক সীমাবদ্ধতার বিরুদ্ধে গিয়ে নিজেকে প্রমাণ করেছেন। বাস্তব জীবনের প্যারাপ্লেজিক ক্রিকেটারদের দ্বারা অনুপ্রাণিত হয়ে, খেরের চিত্রায়ন অদম্য মানব চেতনায় আলোকিত করে। এটিও সমাজের একটি নারী স্বাধীনতার একটি সুন্দর উদাহরণ।

৩. 'থাপ্পড'-এ তাপসী পান্নু: ছবিতে তাপসী পান্নু অমৃতা সবরওয়ালের চরিত্রে অভিনয় করেছেন, যিনি সামাজিক চাপের মুখে তার আত্মসম্মানের জন্য লড়াই করেছিলেন। ফিল্মে তাঁর অভিনয় ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। গার্হস্থ্য সহিংসতার সম্মুখীন হওয়ার পরেও নিজের আত্মসম্মান কিভাবে পুনরুদ্ধার করতে হয়, তা এই ছবিতে তুলে ধরা হয়েছে।

৪. 'গুঞ্জন সাক্সেনা - দ্য কারগিল গার্ল'-এ জাহ্নবী কাপুর: ভারতীয় বিমান বাহিনীর পাইলট গুঞ্জন সাক্সেনার বাস্তব জীবনের চরিত্রে জাহ্নবী কাপুর তাঁর অদম্য সাহস তুলে ধরেছিলেন। কার্গিল যুদ্ধের সময় যুদ্ধের অঞ্চলে উড়ে আসা প্রথম নারীদের একজন হিসেবে, গুঞ্জন সাক্সেনার গল্পটি নারি সাহসিকতার একটি অনন্য উদাহরণ।

৫. 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি'-তে আলিয়া ভাট: ছবিতে আলিয়া ভাটের গাঙ্গুবাই-এর চরিত্রে অভিনয় করেছেন, একটি অল্পবয়সী মেয়ে যাকে কামাথিপুরার রেড-লাইট এলাকায় বিক্রি করে দেওয়া হয়। সেখান থেকেই তিনি কিভাবে শক্তিশালী ব্যক্তিত্ব হয়ে উঠলেন সেটাই এই ছবির মূল বৈশিষ্ট্য।

Advertisement
Tags :
Advertisement