OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জন্মতারিখের প্রমাণ হিসেবে আর গ্রাহ্য হবে না Aadhar Card

UIDAI সাফ জানিয়ে দিয়েছে, এবার থেকে সাধারণ মানুষের জন্মতারিখের প্রমাণ হিসেবে আর গ্রাহ্য হবে না Aadhar Card। ধাক্কা মোদি সরকারের।
09:40 AM Jan 18, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: নরেন্দ্র মোদির(Narendra Modi) জমানায় কেন্দ্রের তরফেই একাধিকবার ঘোষণা করা হয়েছিল দেশের নাগরিকদের একমাত্র পরিচয়পত্র হবে Aadhar Card। শুধু ঘোষণাই নয়, সেই ঘোষণাকে বাস্তব রূপ দিতে দেশের সব নাগরিকদের নামে থাকা Bank Account ও PAN Card’র সঙ্গে Aadhar Card’র সংযুক্তিকরণও বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে মোবাইলের নতুন সংযোগ নিতে হলে বা রান্নার গ্যাসের সংযোগ নিতে হলে Aadhar Card’র দাখিল বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। জন্মমৃত্যুং শংসাপত্রেও জুড়ে যাচ্ছে Aadhar Card। যে কোনও সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বাধ্যতামূল হয়েছে Aadhar Card। অথচ এখন আধার কার্ডের কর্তৃপক্ষ মানে Unique Identification Authority of India বা UIDAI সাফ জানিয়ে দিয়েছে, এবার থেকে সাধারণ মানুষের জন্মতারিখের প্রমাণ হিসেবে আর গ্রাহ্য হবে না Aadhar Card। আর এই ঘোষণাই কার্যত লোকসভা নির্বাচনের আগে নরেন্দ্র মোদির সরকারকে আরও একবার বড়সড় প্রশ্নের মুখে ফেলে দিল।

জন্ম তারিখ সংক্রান্ত বিষয়টি সম্প্রতি উঠে এসেছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের আওতায় থাকা Employees Provident Fund Organization বা EPFO’র একটি বিজ্ঞপ্তিকে কেন্দ্র করে। Provident Fund বা PF-এ উচ্চহারে Pension দেওয়ার বিষয়ে প্রশাসনিক তৎপরতা শুরু হয়েছে। সেখানে আবেদনকারীরা বিভিন্ন নথি জমা করছেন। এই ইস্যুতে জন্ম তারিখের প্রমাণ হিসেবে Aadhar Card-কে অনুমোদন দেওয়া হয়েছে। সেটি প্রকাশ্যে আসার পরই নড়েচড়ে বসে আধার কর্তৃপক্ষ। তারা PF কর্তাদের জানিয়েছে, জন্ম তারিখের প্রমাণ হিসেবে যে যে নথি চাওয়া হচ্ছে, সেই তালিকা থেকে আধারকে বাদ দিতে হবে। শুধু EPFO কর্তৃপক্ষকেই নয়, অন্যান্য সংস্থাগুলিকেও এই বিষয়ে সতর্ক করেছে UIDAI। আর তার জেরেই বহু ক্ষেত্রে আধারকে জন্ম তারিখের নথি হিসেবে নেওয়ার যে নিয়ম চালু রয়েছে, তা বন্ধ হয়ে গেল। প্রশ্নের মুখে পড়ে গেল মোদি সরকারের ঘোষিত নীতি ও সিদ্ধান্ত। বরঞ্চ প্রশ্ন উঠে গেল, যদি Aadhar Card জন্মতারিখের প্রমাণ হিসেবে আর গ্রাহ্য না হয় তাহলে তা নাগরিকত্বের প্রমাণ হিসাবেই বা কীভাবে ব্যবহার হবে?

জানা গিয়েছে, UIDAI কর্তৃপক্ষ EPFO’র পাশাপাশি অন্যান্য সংস্থাগুলিকেও এই বিষয়ে সতর্ক করেছে। মূলত যে সংস্থাগুলি Aadhaar User Agency বা AUA এবং KYC User Agency বা KUA হিসেবে কাজ করে, তাদের প্রত্যেককেই এই বিষয়ে সতর্ক করা হয়েছে UIDAI কর্তৃপক্ষের তরফে। সেই তালিকায় রয়েছে ব্যাঙ্ক বা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানও। আধারের প্রতিটি আঞ্চলিক অফিসকেও এই সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়েছে। UIDAI কর্তৃপক্ষ জানিয়েছে, কোনও ব্যক্তি আধার নথিভুক্তিতে অংশ নেওয়ার সময় তাঁর Demographics এবং Biometric তথ্য দেন। অর্থাৎ, সংশ্লিষ্ট ব্যক্তি যেমন তাঁর জন্ম বা ঠিকানা সংক্রান্ত তথ্য দেন, তেমনই তাঁর মুখের ছবি, আঙুলের ছাপ বা চোখের মণির ছবিও নেওয়া হয়। এগুলি ওই ব্যক্তিকে চিহ্নিত করতে ব্যবহার করা হয়। সেক্ষেত্রে কোনও ব্যক্তি তাঁর জন্মতারিখ সংক্রান্ত যে তথ্য দেন, সেটাই গ্রহণ করা হয়। এক্ষেত্রে অবশ্য প্রমাণ সাপেক্ষে নথি জমা করতে হয় সংশ্লিষ্ট ব্যক্তিকে। কোন কোন নথিকে জন্ম তারিখের প্রমাণপত্র হিসেবে মান্যতা দেওয়া হবে, তা ঠিক করে দিয়েছে আধার কর্তৃপক্ষই। তবু তাঁদের দাবি, আধারে থাকা জন্ম তারিখই যে সত্য, তা বলার দায় তাঁদের নেই।

Tags :
Aadhaar User AgencyAadhar CardEPFOKYC User Agency.Narendra modiUIDAI
Next Article