OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

দিল্লির মহিলারা মাসিক পাবেন ১০০০ টাকা, ঘোষণা আপ সরকারের

01:37 PM Mar 04, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ সামনেই লোকসভা নির্বাচন। আর সেই নির্বাচনের আগেই  দিল্লিতে রাজ্য বাজেটে বড় ঘোষণা করল আম আদমি পার্টি। এদিনের বাজেটে দিল্লির অর্থমন্ত্রী অতিশী 'মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা' ঘোষণা করেছেন। যা শুরু হবে ২০২৪-২৫ অর্থবর্ষ থেকে।

নয়া এই প্রকল্পের মাধ্যমে দিল্লিতে ১৮ বছর বয়সী ঊর্ধ্ব মহিলারা পাবেন মাসিক ১,০০০ টাকা। অতিশী তার প্রথম বাজেট বক্তৃতায় এই প্রকল্পের ঘোষণা করেছিলেন। এই প্রকল্পের জন্য ২০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। দিল্লিতে প্রায় ৫০ শতাংশ ভোটার মহিলা। সর্বশেষ তথ্য অনুযায়ী, ১ কোটি ৪৭ লাখ ভোটারের মধ্যে নারী ৬৭ লাখ ৩০ হাজার।  

বাজেট বক্তৃতায় অতিশী বলেন, স্বাস্থ্য খাতে ৮ হাজার ৬৮৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সরকার এখন ‘Farishtey Dilli Ke’ প্রকল্পের আওতায় দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের পুরো ব্যয় বহন করবে। এরআগে প্রাথমিক চিকিৎসার খরচ চালাত সরকার। দিল্লির অর্থমন্ত্রী জানিয়েছেন , এই প্রকল্পের মাধ্যমে প্রায় ২২ হাজার মানুষের জীবন বাঁচিয়েছে আম আদমি সরকার। পাশাপাশি ২০২৫ সালের মধ্যে দিল্লিতে আরও ১০ হাজার বাস যুক্ত হবে, যার ৮০ শতাংশই হবে বৈদ্যুতিক। সরকার তার বিশ্ববিদ্যালয় এবং শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলিতে ১৫ কোটি টাকা বাজেট বরাদ্দ সহ একটি বিজনেস ব্লাস্টার প্রকল্প চালু করবে। এদিনের বাজেট বক্তৃতায় জাতীয় রাজধানীতে নয় বছর ক্ষমতায় থাকা কেজরিওয়াল সরকারের কৃতিত্বের একটি বিবরণ দেন অর্থমন্ত্রী অতিশী।

Tags :
AAPdelhiDelhi Women
Next Article