OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাজ্যসভা ভোটে হারকে চ্যালেঞ্জ করে আদালতে অভিষেক মনু সিংভি

06:09 PM Apr 06, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : রাজ্যসভা ভোটে নিজের পরাজয়কে চ্যালেঞ্জ করে এবার আদালতের দ্বারস্থ হলেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। শনিবার হিমাচল প্রদেশ আদালতে মামলা দায়ের করেছেন তিনি। ভোটে কারচুপির অভিযোগ তুলেছেন এই কংগ্রেস নেতা।

এদিন নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ করে হিমাচল প্রদেশ হাইকোর্টে মামলা দায়ের করেন অভিষেক মনু সিংভি। কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি জানান, আইনের কোথাও লেখা নেই যে ড্র অফ লটসের মাধ্যমে যার নাম উঠবে তাঁকে পরাজিত হিসাবে ঘোষণা করতে হবে। একই সঙ্গে তিনি জানান, প্রচলিত রীতি অনুযায়ী দুই প্রার্থী যদি সমান সংখ্যক ভোট পায়, তাহলে এরপরে যে ড্র অফ লটস হবে, তাতে যার নাম উঠবে তাঁকেই বিজয়ী হিসাবে ঘোষণা করা হয়। তাঁকে পরাজিত হিসাবে ঘোষণা করা যাবে না। সাধারণত এই নিয়ম সারা বিশ্বে চালু আছে। কিন্তু এখানে তা মানা হয়নি।

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি হিমাচল প্রদেশে রাজ্যসভার ভোট হয়। বিজেপি প্রার্থী হর্ষ মহাজন ও কংগ্রেস প্রার্থী অভিষেক মনু সিংভি দুজনেই ৩৪টি করে ভোট পান। কংগ্রেস প্রার্থীর ৪০টি ভোট পাওয়ার কথা থাকলেও পাননি। ছয় জন বিক্ষুব্ধ কংগ্রেস নেতা বিজেপি প্রার্থীকে ভোট দেন। পাশাপাশি তিন জন নির্দল প্রার্থীও বিজেপি প্রার্থীর সমর্থনে ভোট দেন। এরপর বিজয়ী প্রার্থীর নাম নির্ধারণ করতে ড্র অফ লটস করা হয়। সেই ড্র-তে অভিষেক মনু সিংভির নাম ওঠে। অভিষেককে পরাজিত প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়। উল্লেখ্য, নির্বাচন কমিশনের যুক্ত প্রাক্তন এক আধিকারিক জানান, লোকসভা ও রাজ্যসভা নির্বাচনে ড্র অফ লটসের মধ্যে একটা পার্থক্য রয়েছে। রাজ্যসভা নির্বাচনে ড্র অফ লটসে যে নাম উঠবে তাকে পরাজিত প্রার্থী হিসাবে ঘোষণা করা হবে অন্যদিকে লোকসভা নির্বাচনে ড্র অফ লটসে যে নাম উঠবে, তাঁকে জয়ী প্রার্থী হিসাবে ঘোষণা করা হবে।

Tags :
Abhishek Manu Singvicongresscourt CopyHimachal Pradesh
Next Article