OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাজ্যের প্রায় ৩ হাজার অ্যাম্বুলান্সে বসছে Panic Button

রাজ্যের প্রায় ৩০০০ অ্যাম্বুলেন্সে বসতে চলেছে Panic Button। এতে লাভবান হবেন রোগীর পরিজনেরা। স্বাস্থ্য ও পরিবহণ দফতরের সমন্বয়ে এই কাজ হবে।
12:17 PM Jan 27, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: রোজ অ্যাম্বুলান্সে(Ambulance) করে হাসপাতালে রোগী নিয়ে যাওয়াকালীন নানা সমস্যায় পড়েন রোগীর পরিজনেরা। কিন্তু তাঁরা বুঝতে পারেন না, কাকে বলবেন বা কোথায় জানাবেন। এই ধরনের যে কোনও আপদকালীন সমস্যা জন্য রাজ্যের স্বাস্থ্য দফতর সমস্ত সরকারি এবং এজেন্সি নিযুক্ত অ্যাম্বুলান্সে বসাচ্ছে Panic Button। যে কোনও বিপদআপদে অ্যাম্বুলান্সে থাকা রোগীর পরিজন সেই Panic Button টিপলেই বিপদসংকেত নিমেষে পৌঁছে যাবে রাজ্যের পরিবহণ দফতরের Control Room-এ। সেই Control Room’র সঙ্গে যোগাযোগ থাকছে পুলিশের। খবর পাওয়া মাত্রই অ্যাম্বুলান্সের Location খুঁজে বের করে প্রায়োজনীয় ব্যবস্থা নেওয়া নেবে রাস্তায় থাকা ট্রাফিক পুলিশ। এই ব্যবস্থা এবার চলতি বছরের এপ্রিল মাসের মধ্যে সমস্ত অ্যাম্বুলান্সে লাগু করা হবে। অর্থাৎ এই সময়ের মধ্যে রাজ্যের প্রায় ৩০০০ অ্যাম্বুলান্সে বসতে চলেছে Panic Button।

রাজ্যজুড়ে স্বাস্থ্য দফতরের কাজে যুক্ত প্রায় সাড়ে ৩ হাজার অ্যাম্বুলান্স। প্রায় ১ হাজার ‘১০২’ অ্যাম্বুলান্স, প্রায় ২ হাজার ‘নিশ্চয় যান’ এবং ৩০০ প্রত্যক্ষভাবে স্বাস্থ্য পরিবহণের অধীনস্থ সরকারি অ্যাম্বুলান্স রয়েছে। এর মধ্যে স্বাস্থ্য পরিবহণের অধীনস্থ সরকারি অ্যাম্বুলান্সগুলিতে Advanced Life Support বা Critical Care’র ব্যবস্থাও আছে। কিন্তু সমস্যা হয়েছে নিশ্চয় যানগুলির মালিককে খুঁজে পেতে। ব্যক্তিগত মালিকানার এই গাড়িগুলির নম্বর বিভিন্ন সরকারি হাসপাতালের কর্তাদের কাছে থাকে। প্রয়োজনে ফোন করে ডেকে নেওয়া হয়। রাজ্যজুড়ে সেই সমস্ত নম্বর জোগাড় করে তাঁদের ডেকে Panic Button লাগানো অত্যন্ত সময়াপেক্ষ কাজ। তবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে দ্রুত এই কাজ সেরে ফেলতে পরিবহণ দফতরের মাধ্যমে সেই কাজ করা হবে। কেননা, এই গাড়িগুলি সম্পর্কে যাবতীয় তথ্য তাঁদের কাছে থাকে। সেই সূত্রে সেখান থেকে অ্যাম্বুলান্সগুলির যাবতীয় তথ্য সংগ্রহ করে, সেগুলিতে দ্রুত Panic Button লাগানোর কাজ করা হবে। বাকি অ্যাম্বুলান্সগুলির মধ্যে এখনও পর্যন্ত আনুমানিক ২০০টি অ্যাম্বুলান্সে Panic Button লাগানো আছে।

Tags :
Advanced Life Support.AmbulanceControl RoomLocationPanic Button
Next Article