For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

তীব্র তাপপ্রবাহে গলে গেল সাবেক মার্কিন রাষ্ট্রপতির ৬ ফুটের মোমের মূর্তি

এই মূর্তিটির আগে গৃহযুদ্ধ-যুগের শরণার্থী শিবিরের নেতা ক্যাম্প বার্কারের মোমের কাঠামো ছিল, কিন্তু এটি প্রতিস্থাপন করে মার্কিন প্রেসিডেন্টের মূর্তি রাখা রয়েছে।
03:19 PM Jun 26, 2024 IST | Susmita
তীব্র তাপপ্রবাহে গলে গেল সাবেক মার্কিন রাষ্ট্রপতির ৬ ফুটের মোমের মূর্তি
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কি কাণ্ড! গোটা বিশ্বের তাপমাত্রার হার বর্তমানে লাগামছাড়া। বিশ্বজুড়ে প্রচণ্ড তাপমাত্রার বাড়বাড়ন্ত। নাজেহাল জনজীবন। ইতিমধ্যেই মক্কায় হজ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন ১৩০০ জন হজযাত্রী। যার মধ্যে ভারত, বাংলাদেশ, মিশর থেকে আসা বেশি হজযাত্রী রয়েছেন। এছাড়াও সম্প্রতি গ্রিসেও ঘুরতে গিয়ে প্রখর তাপপ্রবাহে প্রাণ হারিয়েছেন বহু পর্যটক। ঠান্ডার দেশেও তাপপ্রবাহ ব্যপক হারে বইছে। যাতে রীতিমতো নাজেহাল অবস্থা জনজীবনের। সূর্যের প্রখর উত্তাপে বাইরে বেরোনো দায় হয়ে পড়ছে সাধারণ মানুষের।

Advertisement

এবার এই তীব্র তাপপ্রবাহে ঘটে গেল অনন্য ঘটনা। সূত্রের খবর, তীব্র তাপপ্রবাহের দাপটে গলতে শুরু করেছেন ওয়াশিংটনে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের ছয় ফুট লম্বা মোমের মূর্তি। জানা গিয়েছে, এই সপ্তাহান্তে আমেরিকার রাজধানী ওয়াশিংটনের তাপমাত্রা বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। যার ফলে, আব্রাহাম লিঙ্কনের ছয় ফুট লম্বা মোমের মূর্তি রীতিমতো গলতে শুরু করেছেন। যা কিনা এত বছরের মার্কিন ইতিহাসের বিরল ঘটনা। এই মূর্তিটির আগে গৃহযুদ্ধ-যুগের শরণার্থী শিবিরের নেতা ক্যাম্প বার্কারের মোমের কাঠামো ছিল, কিন্তু এটি প্রতিস্থাপন করে মার্কিন প্রেসিডেন্টের মূর্তি রাখা রয়েছে। যেখানে পূর্বে ক্রীতদাস এবং মুক্ত আফ্রিকান আমেরিকানদের রাখা হয়েছিল।

Advertisement

মার্কিন সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, মূর্তির মাথাটি প্রথমে জ্বলন্ত উত্তাপের কাছে আত্মসমর্পণ করেছিল এবং তার পরে পা থেকে গলতে শুরু করেছে। বর্তমানে কর্তৃপক্ষ ইতিসাহ সৃষ্টিকারী ভাস্কর্যটি মেরামত করছে।কাঠামোটি ছিল একটি মোমবাতি এবং একটি মোমের কাঠামো। অলাভজনক সংস্থা CulturalDC দ্বারা কমিশন করা প্রতিরূপটি ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত সাইটে স্থাপন করার কথা ছিল। সংগঠনটিও এ ঘটনার বিষয়ে জানিয়েছেন, ‘ইউনিয়নের অবস্থা হোক, আসন্ন নির্বাচন হোক বা এই রেকর্ড মাত্রার উত্তাপে আমরা সবাই শেষ!' মোম মনুমেন্ট সিরিজের অংশ হিসেবে মূর্তিটি তৈরি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের শিল্পী স্যান্ডি উইলিয়ামস। এটি ক্যাম্প বারকারের জায়গায় স্থাপন করা হয়েছিল, যেখানে এখন একটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

Advertisement
Tags :
Advertisement