OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বন্দির ঘুমোনোর অধিকার রয়েছে, রাতভোর জেরা করা যায় না, সাফ জানাল আদালত

01:23 PM Apr 16, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : বন্দি অবস্থায় অভিযুক্তের বয়ান নথিভুক্ত করার ক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমা মেনে চলতে হবে। রাতভোর কাউকে জেরা করা যায় না। সম্প্রতি এক মামলার প্রেক্ষিতে এমনই পর্যবেক্ষণ বম্বে হাই কোর্টের।

সম্প্রতি এক মামলায় ৬৪ বছরে বৃদ্ধ রাম কতুমল ইসলামি আদালতের কাছে অভিযোগ করেন, সারা দিন ধরে তাঁকে জিজ্ঞাসাবাদ করার পর মধ্যরাতে তার বয়ান নথিভুক্ত করেছেন ইডি আধিকারিকরা। এই অভিযোগের প্রেক্ষিতে বিচারপতি রেবতি মোহিতে দেরে ও বিচারপতি মঞ্জুষা দেশপাণ্ডে নির্দেশ দেন, ঘুমোনোর অধিকার মানুষের ন্যূনতম চাহিদাগুলির মধ্যে অন্যতম। তাই এই বিষয়টি সুনিশ্চিত করা প্রয়োজন। না হলে তা মানবাধিকার লঙ্ঘনের সামিল হয়। এরপরই আদালত নির্দেশ দেয়, অর্থ তছরূপ প্রতিরোধ আইন সংক্রান্ত মামলায় বয়ান নথিভুক্ত করার ক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমা মেনে চলতে হবে।

উল্লেখ্য, অর্থ তছরূপ প্রতিরোধ আইনে রাম কতুমল ইসরানিকে গ্রেফতার করার আগে এক টানা জিজ্ঞাসাবাদ করে ইডি। গত ৭ আগস্ট সকাল সাড়ে ১০টা থেকে জিজ্ঞাসাবাদ করা হয়। সাড়ে ১০টা থেকে ভোর ৩টে পর্যন্ত বৃদ্ধের বয়ান নথিভুক্ত করা হয়। এরপর ভোর সাড়ে ৫টায় তাঁকে গ্রেফতার করা হয়। বৃদ্ধের তরফে আইনজীবী জানিয়েছেন, তাঁর মক্কেল তদন্তে অসহযোগিতা করেননি। কিন্তু শারীরিক কারণে তাঁর ঘুমের প্রয়োজন ছিল। বৃদ্ধের আইনজীবীর এই বক্তব্যের প্রেক্ষিতে এদিন আদালত এই পর্যবেক্ষণ দিয়েছে।

 

 

 

Tags :
Bombay High courtcourt CopyMaharashtra
Next Article