OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চিনির নেশায় কি আসক্ত! জেনে নিন চিনি ছাড়ার লুকোনো কৌশল

03:03 PM Apr 18, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : ওজন কমাতে চাইছেন ? কিন্তু চিনি খাওয়া ছাড়তে পারছেন না ! সকালে ঘুম থেকে উঠে বেড টি থেকে শুরু করে রাতের আহারাদির মিষ্টি দই পর্যন্ত শুধুই চিনি খাচ্ছেন, তবে আছে নানা উপায় যা আপনার শরীরকে রাখবে একেবারে ফিট।

দিনে কয়েক দফায় চা কফিতে চুমুক দিয়ে স্থূলতা, ডায়াবেটিস, ক্যানসার, হৃদ্‌রোগ বা স্ট্রোকের মতো মারাত্মক স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে। তাই চায়ে চিনি খাওয়া কমান।চিনি খাওয়া কমাতে হবে ধীরে ধীরে, ধাপে ধাপে। আগে হয়তো এক কাপ চায়ে দুই চামচ চিনি খেতেন, এখন থেকে এক চামচ চিনি দেওয়ার চেষ্টা করুন। একবার এক চামচ চায়ে অভ্যস্ত হয়ে গেলে দেখবেন, বেশি চিনি দিলে আর সেই চা খেতে পারছেন না। এভাবে আস্তে আস্তে আরও কমিয়ে একেবারে বাদ দিতে পারবেন চিনি।

চিনির পরিপূরক ব্যবহার করতে হবে।চিনির বদলে সামান্য গুড় বা মধু দিয়েও বিভিন্ন খাবার বানানো যেতে পারে। গুড়, তালমিশ্রি বা মধু তুলনামূলকভাবে প্রাকৃতিক, আর সাদা চিনির মতো ততটা স্বাস্থ্যঝুঁকি নেই। যদি চা খেতে ইচ্ছে হয় তবে বাজারে এখন বেশ কয়েক ধরনের হারবাল চা পাওয়া যায়। সেগুলো বাড়িতে বানিয়ে খেত পারেন।

চিনি না খেলে ঘুম ভাল হয়। অনিদ্রার সমস্যা থাকলে চিনি থেকে দূরে থাকাই শ্রেয়। কাজে গতি আনতেও চিনি খাওয়া বন্ধ করলে ভাল। চিনি কাজের গতি বাড়তে দেয় না।

বিশেষজ্ঞদের মতে দৈনিক ৫ গ্রাম চিনি পর্যন্ত চিনি খাওয়া যেতে পারে।তবে আপনি চিনি বাদ দিলে যে ওজন বাড়বে না এমন নয়, নজর রাখতে হবে যে সমস্ত খাবারগুলো খাচ্ছেন তাতে চিনির পরিমাণ বেশি নেই তো!তাতে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকতে পারে।

Tags :
weight gain tipsweight loss tips
Next Article