OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

পয়লা বৈশাখে কী করলে সারাবছর টাকা আসবে?

সকলের বাড়িতে পুজো হয় না। তাঁরা কী করবেন?
08:23 PM Apr 14, 2023 IST | Ei Muhurte

নিজস্ব প্রতিনিধি: পয়লা বৈশাখ (POILA BOISHAKH) শনিবার। তবে এই ‘শনি’তে ভয় নেই। কারণ, বছরের প্রথম দিন মানেই শুভ। তা সে কাজের বাস্তবায়ন হোক বা পরিকল্পনা। পয়লা বৈশাখ মানেই হালখাতা আর লক্ষ্মী-গণেশ পুজো। তবে সকলের বাড়িতে পুজো হয় না। তাঁরা কী করবেন?

পুজো হোক বা না হোক, করতে পারেন এই কাজগুলি। লক্ষ্মীর ঘটের ওপরে পাঁচটি কড়ি রেখে সেই কড়ি সহ ধনসম্পদের দেবীর আরাধনা করুন প্রতি বৃহস্পতিবার। আবার গরু সহ বিভিন্ন পথ প্রাণীকে খাওয়াতে পারেন। বাড়িতে বছরের প্রথমের দিন রাখতে পারেন লক্ষ্মী ও গণেশের মূর্তি বা প্রতিকৃতি। রাখতে পারেন যে কারও একার মূর্তি বা প্রতিকৃতিও। পুজোর ফুল রেখে দিতে পারেন গয়না, টাকা, ভাঁড়ার আছে-এমন জায়গায়।

হালখাতা না হলেও বাড়িতে একটি নতুন খাতা করে সেখানে চন্দন এবং হলুদের ফোঁটা দিন। রাখুন সিদ্ধি। খাতায় সিঁদুর মাখানো কয়েনের ছাপ দিন। আঁকুন স্বস্তিক চিহ্ণ। লিখুন, গণপতায় নমঃ’।

দরজার দক্ষিণ পূর্ব কোণে ধূপ রাখুন। দরজার দু’পাশে রাখুন জলপূর্ণ ঘট। দরজার ওপরে টাঙিয়ে দিন লাল সুতোতে বাঁধা ৭টি আম পাতা। তাতে তেল-হলুদ ও সিঁদুরের ফোঁটা দিন।

Tags :
Poila BaishakhPOILA BOISHAKH
Next Article