For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

তালিবানি আইন না মানলেই, মহিলাদের পাথর মেরে খুনের নিদান

04:29 PM Mar 29, 2024 IST | Mainak Das
তালিবানি আইন না মানলেই  মহিলাদের পাথর মেরে খুনের নিদান
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ফের তালিবানি হামলার শিকার হতে চলেছেন মহিলারা। সম্প্রতি আফগান নেতা হিবাতুল্লা আকুনজাদা ঘোষণা করেছেন, কোনও আফগান মহিলা যদি তালিবানি আইন না মানেন, তাহলে তাঁকে পাথর মেরে হত্যা করা হবে। তালিবানদের এই ঘোষণা নিয়ে আন্তর্জাতিক মহলে নিন্দার ঝড় উঠেছে।

Advertisement

সম্প্রতি একটি ভিডিওতে তালিবান নেতা মোল্লা হিবাতুল্লা আকুনজাদা জানান, অন্তর্জাতিক দুনিয়ায় যে মহিলাদের অধিকার রক্ষা প্রসঙ্গে কথা হয়, তা তালিবানিরা যেভাবে শরিয়ত আইন ব্যাখ্যা করে তার পরিপন্থী। এখানেই থেমে থাকেননি তিনি। তালিবানদের সর্বোচ্চ নেতা জানান, ‘আমাদের কাছে ব্যাভিচারীদের কোনও ক্ষমা নেই। যদি কোনও মহিলা ব্যাভিচারী হয়, তাহলে তাঁকে পাথর দিয়ে থেঁতলে খুন করা হবে। সকলের সামনেই এই হত্যালীলা চালানো হবে। তালিবানদের কাজ শুধু কাবুল দখল করাই নয়। এটা তো শুধু শুরু হয়েছে। আরও অনেক ঘটনাই ঘটবে।‘ ইতিমধ্যে আফগানিস্তানে মহিলাদের অবস্থা সম্পর্কে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টে বলা হয়েছে, আফগানিস্তানে তালিবান শাসন প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আফগান মহিলাদের মধ্যে হতাশা বেড়ে গিয়েছে। গত দুই বছরে মহিলাদের আত্মহত্যার সংখ্যা বাড়ছে।

Advertisement

উল্লেখ্য, ২০২১ সালে তালিবান শাসন আফগানিস্তানে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে মহিলাদের ওপর নির্যাতনের মাত্রা বাড়তে থাকে। তালিবান শাসনের আগে মহিলারা যেভাবে বিভিন্ন কর্মক্ষেত্রে সামিল হতে শুরু করেছিল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যেতে শুরু করেছিল, তা তালিবান শাসন প্রতিষ্ঠিত হওয়ার পর অনেকটাই ব্যাহত হয়। ক্ষমতায় আসার এক মাসের মধ্যেই তালিবানি মেয়েদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। পাশাপাশি মহিলাদের বিশ্ববিদ্যালয়ে যাওয়ার ওপরও নিষেধাজ্ঞা জারি হয়। এবার আফগান মহিলাদের পাথর দিয়ে থেঁতলে খুন করার নিদান দিলেন তালিবান নেতা।

Advertisement
Tags :
Advertisement