For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিকল আমেরিকান যন্ত্র, উত্তরকাশীর উদ্ধার কাজে নামছে ভারতীয় সেনা

03:50 PM Nov 26, 2023 IST | Ayantika Saha
বিকল আমেরিকান যন্ত্র  উত্তরকাশীর উদ্ধার কাজে নামছে ভারতীয় সেনা
Curtesy: Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: উত্তরকাশীর একটি সুড়ঙ্গে ১৫ দিন ধরে আটকে থাকা ৪১ জন শ্রমিককে উদ্ধার করার কাজ এখনও জারি আছে। তবে আবারও বিদ্ধস্ত হয়েছে উদ্ধার কাজে ব্যবহৃত যন্ত্রপাতি। এবার ভারতীয় সেনাবাহিনী এই অভিযানে যোগ দিয়েছে এবং ম্যানুয়াল ড্রিলিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

Advertisement

আপাতত উদ্ধার কাজ যে পথে এগোচ্ছে: 

Advertisement

  • ধসে পড়া সিল্কিয়ারা টানেলের ধ্বংসস্তূপের মধ্যে খনন করার সময় মেশিনের ব্লেডগুলি ধ্বংসাবশেষের মধ্যে আটকে যায়। প্রায় ৬০ মিটার ধ্বংসাবশেষ ভেঙ্গে ফেলার জন্য আমেরিকা থেকে আনা ভারী মেশিনটিও শুক্রবার ক্ষতিগ্রস্থ হয়ে গিয়েছে। এখন তা সরিয়ে নেওয়া হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, শেষ ১০-১৫ মিটার ম্যানুয়াল ড্রিলিং দিয়ে ভেঙে ফেলতে হবে।
  • ম্যানুয়াল ড্রিলিং-এর একজন একজন করে শ্রমিককে উদ্ধার পথের মধ্যে প্রবেশ করে, সংক্ষিপ্ত সময়ের জন্য খনন করে বেরিয়ে আসতে হবে এবং তারপরে অন্য কাউকে আবার খননের দায়িত্ব নিতে হবে। ম্যানুয়াল ড্রিলিং করবে ভারতীয় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার্স কোরের একটি দল। তারা ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে।
  • ৩৬০ ঘণ্টারও বেশি সময় ধরে আটকে থাকা ৪১ জনকে নিরাপদে বের করে আনার জন্য আরও কয়েক দিন, সম্ভবত কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হতে পারে। কর্তৃপক্ষ জানিয়েছে, আলো, অক্সিজেন, খাদ্য, জল ও ওষুধ সব কিছুই তারা পাচ্ছে এবং এখনও পর্যন্ত তারা নিরাপদে আছেন।
  • জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনার সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) সৈয়দ আতা হাসনাইন বলেন, 'এই অভিযানে অনেক সময় লাগতে পারে। আপনি যখন একটি পাহাড়ে কাজ করছেন, তখন সবকিছুই অপ্রত্যাশিত। আমরা কখনই কোনো টাইমলাইন দিচ্ছি না।' আন্তর্জাতিক সুড়ঙ্গ বিশেষজ্ঞ আর্নল্ড ডিক্স প্রতিশ্রুতি দিয়েছিলেন যে শ্রমিকরা "ক্রিসমাসের মধ্যে" বেরিয়ে আসবে, যা এখনও এক মাস বাকি।
  • খনন ইতিমধ্যে শুরু হয়েছে এবং ২৫ টন ওজনের ড্রিলিং মেশিনটি ধ্বংসাবশেষ কেটে ফেলার পরে আজ ম্যানুয়াল ড্রিলিং শুরু হবে বলে আশা করা হচ্ছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানিয়েছেন, আটকে থাকা রোটারি ব্লেড সরাতে হায়দরাবাদ থেকে একটি প্লাজমা কাটার বিমান পাঠানো হচ্ছে।
  • এদিকে ম্যানুয়াল ড্রিলিং-এর চ্যালেঞ্জ গ্রহণকারী শ্রমিকদের জন্য একটি সুরক্ষা ব্যবস্থা করা হচ্ছে। আটকে পড়া ব্যক্তিদের জন্য একটি ল্যান্ডলাইনও স্থাপন করা হচ্ছে যাতে তারা তাদের পরিবারের সাথে কথা বলতে এবং যোগাযোগ রাখতে পারে।
  • শ্রমিকদের চিনিয়ালিসৌর কমিউনিটি হেলথ সেন্টারে নিয়ে যাওয়ার জন্য টানেলের প্রবেশদ্বারে ৪১টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রয়েছে। প্রতিটি কর্মীকে তাৎক্ষণিক চিকিৎসা সেবা প্রদানের জন্য ৪১টি অক্সিজেন-সজ্জিত শয্যা সহ একটি মনোনীত ওয়ার্ডয়েরও ব্যবস্থা করা রয়েছে।

উত্তরকাশী থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে এবং দেরাদুন থেকে সাত ঘণ্টার দূরত্বে অবস্থিত সিল্কিয়ারা সুড়ঙ্গটি কেন্দ্রীয় সরকারের চার ধাম সার্বক্ষণিক সড়ক প্রকল্পের একটি অবিচ্ছেদ্য অঙ্গ।

Advertisement
Tags :
Advertisement