OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রশ্মিকা, ক্যাটরিনা, আলিয়া, কাজলের পর এবার ডিপফেকের শিকার প্রিয়াঙ্কা চোপড়া

১০ বছরের ছোট নিক জোনাসকে বিয়ে করে লস অ্যাঞ্জেলেসেই তাঁর এখন সংসার, দেশে আসলেও বেশিদিন থাকেন না, সদ্য মা হয়েছেন। সন্তান আর স্বামী নিয়েই তাঁর সুখের সংসার।এবার ডিপফেকের শিকার হলেন প্রিয়াঙ্কা চোপড়া।
08:09 PM Dec 05, 2023 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: কী হচ্ছে বলুন তো! দিনে দিনে ইন্টারনেটের অপব্যবহার মানুষকে কতটা মারাত্মক পর্যায়ে নিয়ে যাচ্ছে! যার ফলে সাধারণ মানুষ তো বটেই, তারকারাও সমস্যায় পড়ছেন অনবরত। ডিজিটাল মিডিয়ার দাপাদাপিতে রীতিমতো নাজেহাল সেলিব্রিটিরা। বিশেষ করে, এই মুহূর্তে AI-এর অপব্যবহারে কার্যত হয়রানির শিকার হচ্ছেন আমজনতা থেকে সেলিব্রিটি সকলেই। দিন কয়েক আগেই সোশ্যাল মিডিয়ায় জাতির ক্রাশ রশ্মিকা মান্দান্নার ডিপফেক ভিডিও নিয়ে রীতিমতো হৈচৈ পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। যেখানে একজন মহিলার শরীরের উপর বসিয়ে দেওয়া হয়েছিল রশ্মিকার মুখ। যিনি কিনা একজন ইন্দো-আমেরিকান মহিলা। তিনি নিজেও এই বিষয়টি জানতেন না। ঘটনাটি জানাজানি হতেই প্রতিবাদ জানাতে শুরু করে রশ্মিকার সহকর্মীরা। এমনকী আইনী ব্যবস্থার হুঙ্কার দেন অমিতাভ বচ্চন নিজেও।

এরপর টাইগার ৩-থেকে ভিকি কৌশলের স্ত্রী ক্যাটরিনা কাইফের তোয়ালে পরা একটি দৃশ্য কেটে সেই ছবিতে অভিনেত্রীর মুখ একই রেখে বদলে দেওয়া হয় তাঁর শরীর। এমনকী দিন দুয়েক আগে একজন জনপ্রিয় টিকটিকারের ক্যামেরা সামনে পোশাক বদল করার ভিডিওতে তাঁর মুখের উপর বসিয়ে দেওয়া হয় কাজলের মুখ। এছাড়াও ডিপফেক ভিডিওর থেকে নিস্তার পাননি খোদ আলিয়া ভাটও। একজন অশ্লীল পোশাকের টিকটক গার্লের মুখে বসিয়ে দেওয়া হয় আলিয়া ভাটের মুখ। ভিডিওটি ভাইরাল হতেই সকলের নজর একেবারে উড়েছিল। আলিয়া এমন অশ্লীল কাণ্ড করছেন! পরে জানা যায় আলিয়াও ডিপফেকের শিকার। যদিও এই বিষয়ে কোনও মন্তব্য করেননি রণবীর ঘরণী। কিন্তু কেসটা কী বলুন তো, কেন ডিপফেকের শিকার হচ্ছেন নায়িকারা? এবার সেই তালিকায় নতুন নাম উঠল প্রিয়াঙ্কা চোপড়ার। বর্তমানে তিনি বলিউডকে আংশিক বিদায় জানিয়ে হলিউডেই পাকাপাকি নিজের ব্যবস্থা করেছেন। ১০ বছরের ছোট নিক জোনাসকে বিয়ে করে লস অ্যাঞ্জেলেসেই তাঁর এখন সংসার, দেশে আসলেও বেশিদিন থাকেন না, সদ্য মা হয়েছেন। সন্তান আর স্বামী নিয়েই তাঁর সুখের সংসার।এবার ডিপফেকের শিকার হলেন প্রিয়াঙ্কা চোপড়া। তাঁর একটি সাক্ষাৎকারের ভিডিও ছড়িয়ে পড়েছে। যেখানে প্রিয়াঙ্কার মুখ মর্ফড করা। তাঁর ব্র্যান্ডের প্রচারমূলক ভিডিও ক্রমশ ওয়েবে ঘুরে বেড়াচ্ছে৷ এটি আবারও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে। কারণ প্রিয়াঙ্কার মুখ বিতর্কিত ভিডিওতে এডিট করা হয়নি। আসল ভিডিও থেকে তাঁর ভয়েস এবং লাইনগুলি জাল ব্র্যান্ড প্রচারের সঙ্গে প্রতিস্থাপিত হয়েছিল। উল্লিখিত জাল ক্লিপে, প্রিয়াঙ্কা একটি ব্র্যান্ডের প্রচারের পাশাপাশি তার বার্ষিক আয় প্রকাশ করছে ডিপফেকের চারপাশে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে নতুন ভিডিওটি এসেছে।

ডিপফেক কেলেঙ্কারি কি?

একটি ডিপফেক ভিডিও হ'ল এক ধরণের সিন্থেটিক মিডিয়া যা কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং মেশিন লার্নিং কৌশল ব্যবহার করে তৈরি করা বা পরিবর্তিত ভিডিও তৈরি করতে। এই ভিডিওগুলিতে প্রায়শই বিদ্যমান ভিডিওতে কারো মুখ বা ভয়েসকে অন্য ব্যক্তির সাদৃশ্যের সাথে সুপার ইমপোজ করা বা প্রতিস্থাপন করা জড়িত থাকে, যাতে এটি এমনভাবে দেখা যায় যেন আসল ভিডিওতে থাকা ব্যক্তি এমন কিছু বলছেন বা করছেন যা তারা কখনও করেননি। ডিপফেক প্রযুক্তি বিভ্রান্তিকর বা বানোয়াট বিষয়বস্তু তৈরি করার জন্য এর সম্ভাব্য অপব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে, যা ভিজ্যুয়াল মিডিয়াতে সত্যতা এবং সত্যকে চ্যালেঞ্জ করে।

Tags :
dipfakePriyanka chopra
Next Article