OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রশ্মিকা, ক্যাটরিনা, আলিয়ার পর এবার 'ডিপফেক'-এর শিকার নোরা ফাতেহি

ভাইরাল ক্লিপটিতে অভিনেতাকে একটি ফ্যাশন ব্র্যান্ডের প্রচার করতে দেখা গিয়েছে। ভিডিওতে তাঁর ছবি এত নিখুঁততার সঙ্গে করা হয়েছে, যার সত্যতা প্রমাণ করা খুব কঠিন।
07:49 PM Jan 20, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: একের পর এক 'ডিপফেক' কাণ্ডে ডিগবাজি খাচ্ছেন তারকারা। প্রথমে রশ্মিকা মান্দান্না, এরপর ক্যাটরিনা কাইফ, কাজল, আলিয়া ভাট, প্রিয়াঙ্কা চোপড়া, সোনু সুদের পর এবার তথ্য প্রযুক্তির অপব্যবহারে মুখ থুবড়ে পড়লেন বলিউডের ডান্সিং কুইন তথা দেশের হার্টথ্রব অভিনেত্রী নোরা ফাতেহি। মুলত 'ডিপফেক' হল, সাইবার প্রতারকদের পাতা একটি জাল। এখানেই ফেঁসে যান তারকারা। তাঁদের মুখ যেহেতু চেনা সকলের, তাই তাঁদের মুখ ব্যবহার করে সহজেই কার্যসম্পন্ন হবে প্রতারকদের। সেই কারণে তারকাদের মুখ ব্যবহার করছেন সাইবার প্রতারকরা।

যা রীতিমতো আতঙ্কিত। রশ্মিকার ডিপফেক ভিডিওর নির্মাতাকে আজ গ্রেফতার করেছে পুলিশ। এবার ডিপফেকের শিকার হলেন নোরা ফাতেহি। অভিনেত্রী নিজেই তাঁর মর্ফড ভিডিও শনিবার শেয়ার করলেন তাঁর ইনস্টাগ্রামে। অভিনেত্রীর মর্ফড ভিডিওটি একটি ব্র্যান্ডের প্রচারের ছিল। ভারতে ডিপফেক ভিডিওর উদ্বেগ বৃদ্ধি পেতেই, সোশ্যাল মিডিয়ায় তোলপাড় পড়ে গিয়েছে।নোরা ফাতেহি হলেন সর্বশেষ ডিপফেক যুদ্ধের শিকার৷ ভাইরাল ক্লিপটিতে অভিনেতাকে একটি ফ্যাশন ব্র্যান্ডের প্রচার করতে দেখা গিয়েছে। ভিডিওতে তাঁর ছবি এত নিখুঁততার সঙ্গে করা হয়েছে, যার সত্যতা প্রমাণ করা খুব কঠিন। যেখানে নোরার কন্ঠ থেকে তাঁর শারীরিক ভাষা, সবকিছুই নিখুঁতভাবে আবিষ্ট করা হয়েছে। এই কথা, নোরা তাঁর ইনস্টাগ্রাম গল্পে লিখে জানিয়েছেন, "অবাক!!! এটা আমি নই। দয়া করে সতর্ক থাকুন।"

ডিপফেক কেলেঙ্কারি কি?

ডিপফেক ভিডিও কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং মেশিন লার্নিং পদ্ধতির প্রয়োগের মাধ্যমে তৈরি করা সিন্থেটিক মিডিয়ার একটি ফর্ম। এই প্রযুক্তিটি ম্যানিপুলেটেড ভিডিও তৈরি করতে নিযুক্ত করা হয়, সাধারণত একজন ব্যক্তির মুখ বা ভয়েসের প্রতিস্থাপনের সঙ্গে বিদ্যমান ভিডিওতে অন্য ব্যক্তির অনুরূপ দেখানো হয়। এই ম্যানিপুলেশনটি একটি বিভ্রম তৈরি করে, যা দেখে মনে হয় যেন আসল ভিডিওতে থাকা ব্যক্তিটি ক্রিয়ায় জড়িত। 

Tags :
Nora Fatehi
Next Article