For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সংসদে হামলার জের, বাংলার বিধায়কদের মানতেই হবে এইসব নিয়ম

বাংলার বুকে রাজ্য বিধানসভায় নিরাপত্তা আরও জোরদার করার জন্য বেশ কিছু নয়া নিয়ম লাগু করে দিলেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।
04:38 PM Dec 14, 2023 IST | Koushik Dey Sarkar
সংসদে হামলার জের  বাংলার বিধায়কদের মানতেই হবে এইসব নিয়ম
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: সংসদে হামলার বর্ষপূর্তিতেই ঘটে গিয়েছে আরও একটি হামলা। তা নিয়ে চলছে জোর চাপানউতোর। আর এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে বাংলার(Bengal) বুকে রাজ্য বিধানসভায়(West Bengal State Assembly) নিরাপত্তা আরও জোরদার করার পথে হাঁটা দিলেন রাজ্য বিধানসভার অধ্যক্ষ(Speaker) বিমান বন্দ্যোপাধ্যায়(Biman Banerjee)। তিনি এদিন থেকেই বেশ কিছু নয়া নিয়ম লাগু করে দিলেন যা প্রতিটি বিধায়ককে(MLA's) মেনে চলতে হবে। এদিন রাজ্য বিধানসভায় সচিবালয়ের আধিকারিক ও নিরাপত্তারক্ষীদের সঙ্গে একটি বৈঠক করেন অধ্যক্ষ। সেই বৈঠকের পরে পরেই নয়া নিয়ম জানিয়ে দেওয়া হয় বিধায়কদের। সেই সব নয়া নিয়মের মধ্যে রয়েছে, বিধানসভা ভবনে প্রবেশের জন্য প্রত্যেক বিধায়ককে তাঁদের সচিত্র পরিচয়পত্র বা Identity Card বাধ্যতামূলক ভাবে দেখাতে হবে। একই সঙ্গে বিধানসভা ভবনে আসা প্রত্যেক অতিথি বা Visitors-দের ছবি তোলা হবে। ছবি তুলতে না চালে ভেতরে প্রবেশের ছাড়পত্রও মিলবে না। এতদিন এই নিয়ম ছিল না, যা এবার থেকে লাগু হয়ে গেল। তৃতীয়ত, বিধায়কদের সঙ্গে এক গাড়িতে কর্মী-সমর্থক-আত্মীয়পরিজন প্রবেশ করতে পারবে না।  

Advertisement

একই সঙ্গে জানা গিয়েছে, রাজ্য বিধানসভার নিরাপত্তা জোরদার করে তুলতে সেখানে বাড়তি নিরাপত্তারক্ষীও নিয়োগ করা হবে। এমনটাই জানিয়েছেন বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘আমাদের বিধানসভা অধিবেশন চলাকালীন কলকাতা পুলিশের আধিকারিকদের সঙ্গে বৈঠক হয়। প্রশিক্ষণ দেওয়ার পর অতিরিক্ত নিরাপত্তাকর্মী বিধানসভায় নিয়োগ করা হয়। অন্যান্য সময় কোনও বিশেষ অনুষ্ঠান হলেও অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়। স্ট্যান্ডিং কমিটির মিটিংয়ের সময় আমাদের নিরাপত্তারক্ষীরাই থাকেন। এছাড়া যে সমস্ত শূন্যপদ রয়েছে সেখানে দ্রুত নিরাপত্তারক্ষী নিয়োগ করা হবে।’ উল্লেখ্য, বুধবার অধিবেশন চলাকালীন লোকসভায় আচমকা ঢুকে পড়ে চার অভিযুক্ত। তাঁদের কাছে গ্যাস ছোড়ার সরঞ্জাম ছিল। যা দিয়ে সংসদ কক্ষে হলুদ ধোঁয়া ছড়ায় তাঁরা। সঙ্গে ‘জয় ভীম’ স্লোগান দেন। গোটা ঘটনায় নিরাপত্তায় গাফিলতির অভিযোগ তুলেছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার প্রমুখ। এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। পাশাপাশি সাংসদদের সচিবদের আপাতত সংসদে ঢোকায় নিষেধাজ্ঞা জারি হয়েছে।

Advertisement

Advertisement
Tags :
Advertisement