For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ফের অস্থায়ী উপাচার্য নিয়োগ বিশ্বভারতীতে

07:44 PM May 29, 2024 IST | Mainak Das
ফের অস্থায়ী উপাচার্য নিয়োগ বিশ্বভারতীতে
Advertisement

নিজস্ব প্রতিনিধি: উপাচার্য পদে বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ হওয়ার পর কয়েক মাস কেটে গিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত স্থায়ী উপাচার্য পেল না বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। বিদ্যুতের পরে অন্তর্বর্তী উপাচার্যের দায়িত্ব পেয়েছিলেন সঞ্জয় মল্লিক। এবার তাঁকে সরিয়ে অস্থায়ী উপাচার্য হিসাবে নিয়োগ করা হল পল্লী সংগঠন বিভাগর অধ্যক্ষ অরবিন্দ মণ্ডলকে।

Advertisement

'বিতর্কিত' এবং 'গেরুয়া চোলাধারী' বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ হওয়ার পর গত ছয় মাস উপাচার্যের দায়িত্ব সামলেছন কলাভবনের অধ্যক্ষ সঞ্জয় কুমার মল্লিক। সম্প্রতি তাঁরও মেয়াদ শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সংবিধান অনুযায়ী, সঞ্জয়বাবু কর্মসমিতির সদস্য নন। তাই তিনি আর উপাচার্য পদে থাকতে পারবেন না। নিয়ম অনুযায়ী, স্থায়ী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত কর্মসমিতির সবচেয়ে প্রবীণ সদস্যকেই উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়। সেইমতো অরবিন্দ মণ্ডলকে উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাতো বিজ্ঞপ্তি জারি করে এই কথা জানিয়েছেন।

Advertisement

উল্লেখ্য, গত বছর বিশ্ববিদ্যালয়ের স্থায়ী উপাচার্য নিয়োগের জন্য কাজ শুরু করে দিয়েছিল সার্চ কমিটি। সার্চ কমিটির সদস্য হিসাবে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কুমুদ শর্মার নাম মনোনীত করা হয়। কুমুদ শর্মাকে মনোনীত করা নিয়ে বিশ্বভারতীর অন্দরেই নানা প্রশ্ন উঠতে শুরু করে। কুমুদ শর্মা রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ ঘনিষ্ঠ বলে অভিযোগ ওঠে। এরইমধ্যে লোকসভা নির্বাচন চলে আসায় স্থায়ী উপাচার্য বাছাইয়ের কাজ থমকে যায়। ফলে এখনও পর্যন্ত অস্থায়ী উপাচার্যকে দিয়েই কাজ চলবে বিশ্বভারতীতে। উল্লেখ্য, গত বছর ৮ নভেম্বর মেয়াদ ফুরিয়ে যায় উপচার্যের দায়িত্বে থাকা বিদ্যুৎ চক্রবর্তীর। এরপর বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগ করা হয়। তখন থেকেই স্থায়ী উপাচার্য নিয়োগের দাবি তুলে আসছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী থেকে শুরু করে শিক্ষক-কর্মীদের একটা বড় অংশ।

Advertisement
Tags :
Advertisement