OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

হামলা থেকে বাঁচতে ইরানের আকাশসীমা এড়াচ্ছে এয়ার ইন্ডিয়ার বিমান

11:15 AM Apr 13, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ইরান-ইজরায়েলের মধ্যে যুদ্ধের আশঙ্কায় থরথরিয়ে কাঁপছে গোটা মধ্যপ্রাচ্য। যে কোনও মুহুর্তে শুরু হতে পারে যুদ্ধ। তাই আগাম সতর্কতা হিসাবে বিদেশগামী এয়ার ইন্ডিয়ার বিমানগুলিকে ইরানি আকাশসীমা এড়িয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আজ শনিবার এয়ার ইন্ডিয়ার এক মুখপাত্র জানিয়েছেন, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সংস্থার যে বিমান পরিষেবা রয়েছে তা আপাতত বন্ধ করা হচ্ছে না। তবে সম্ভাব্য হামলা থেকে বাঁচতে ইরানি আকাশসীমা এড়িয়ে ঘুরপথে গন্তব্যে পৌঁছনোর নির্দেশ দেওয়া হয়েছে।

ইজরায়েল ও ইরানের সম্পর্ক বরাবরই শীতল। গাজায় গণহত্যা চালিয়ে নিরীহ ফিলিস্তিনিদের নির্বিচারে খুন নিয়ে তেল আভিভের বিরুদ্ধে সুর চড়িয়েছে ইরান। পাল্টা হামাস ও হিজবুল্লাহ জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ তুলে তেহরানকে বিঁধে চলেছে তেল আভিভ। দুই পক্ষের মধ্যে উত্তেজনার মধ্যে গত  ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসের একটি ভবনে হামলা চালায় ইজরায়েলি সেনা। ওই হামলায় ইরানের সেনাবাহিনীর এলিট ফোর্স আইআরজিসির দুই শীর্ষ কমান্ডারসহ অন্তত ১১ জন আধিকারিক নিহত হন। ইজরায়েলের ওই হামলার মধুর প্রতিশোধ নেওয়া হবে বলে হুমকি দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেইনি। তিনি স্পষ্ট ভাষায় জানিয়েছেন, দূতাবাসে হামলাকে ইরানের মূল ভূখণ্ডে হানা হিসাবেই ধরে নেওয়া হবে। আর ইরানের ভূখণ্ডে হামলাকারীদের উপযুক্ত জবাব পেতে হবে। খামেইনির হুমকির পরেই মধ্যপ্রাচ্যে আতঙ্ক ছড়িয়েছে। ইজরায়েলকে রক্ষা করতে ইতিমধ্যেই দুটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে বাইডেন প্রশাসন। পাশাপাশি ইজরায়েলকে সঙ্গ দিলে মার্কিন ঘাঁটিতে হামলা চালানো হবে বলে পাল্টা হুমকি দিয়েছে তেহরান।

যে কোনও মুহুর্তে যুদ্ধ বাঁধতে পারে এই আশঙ্কায় গতকাল শুক্রবারই বিদেশ মন্ত্রকের তরফে ইরান ও ইজরায়েলে না যাওয়ার জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছিল বিদেশ মন্ত্রক। আর ওই নির্দেশিকার কয়েক ঘন্টার মধ্যেই ইরানের আকাশসীমা এড়িয়ে বিমান পরিষেবা চালু রাখার সিদ্ধান্ত নিল এয়ার ইন্ডিয়া।

Tags :
Air IndiaAvoid Iranian AirspaceIran-Israel Conflict
Next Article