For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২১ লক্ষ Job Card Holders-দের জন্য ৩৭০০ কোটি টাকার বরাদ্দ

মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো ২১ লক্ষ Job Card Holders-দের মজুরি প্রদানের জন্য রাজ্য বাজেটে ৩৭০০ কোটি টাকা বরাদ্দ করেছেন চন্দ্রিমা ভট্টাচার্য।
04:14 PM Feb 08, 2024 IST | Koushik Dey Sarkar
২১ লক্ষ job card holders দের জন্য ৩৭০০ কোটি টাকার বরাদ্দ
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ঘোষণা আগেই করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। জানিয়েছিলেন, ১০০ দিনের কাজের প্রকল্পে(100 Days Work Project) কাজ করেও যে সব Job Card Holders-রা এখনও কেন্দ্রের কাছ থেকে তাঁদের প্রাপ্য মজুরি(Wages) পাননি তাঁদের রাজ্য সরকার মজুরি দিয়ে দেবে। সেই টাকা ২১ ফেব্রুয়ারি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যাবে। সেই সঙ্গে এটাও জানা গিয়েছিল ২০২৪-২৫ অর্থ বাজেটের মধ্যেই সেই মজুরি প্রদানের জন্য অর্থের সংস্থান করা হবে। সেই মতো এদিন অর্থাৎ ৮ ফেব্রুয়ারি দেখা গেল রাজ্য বিধানসভায় বাজেট(State Budget) পেশ করার সময় রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য(Chandrima Bhattacharya) ২১ লক্ষ Job Card Holders-দের মজুরি প্রদানের জন্য বাজেটে ৩৭০০ কোটি টাকা(3700 Crore Rupees) বরাদ্দ করেছেন। যদিও তথ্য বলছে বাংলার এই ২১ লক্ষ Job Card Holders-দের ১০০ দিনের কাজের প্রকল্পের মজুরি বাবদ প্রাপ্যের মোট পরিমাণ ৩৭৩২ কোটি টাকা। এর মধ্যে এদিন ৩৭০০ কোটি টাকা এদিনের রাজ্য বাজেটেই সংস্থান করা হয়েছে। তবে বাকি ৩২ কোটি টাকা কেন বরাদ্দ হয়নি তা জানা যায়নি। তবে মনে করা হচ্ছে যারা কেন্দ্রের আবাস প্রকল্পের টাকা পেয়েও বাড়ি তৈরির কাজ শেষ করেননি তাঁদের ১০০ দিনের কাজের প্রকল্পের মজুরি দিচ্ছে না রাজ্য সরকার।

Advertisement

একই সঙ্গে এদিন চন্দ্রিমা রাজ্যের নিজস্ব ৫০ দিনের কাজের প্রকল্প ‘কর্মশ্রী’(Karmashree) চালুর কথাও ঘোষণা করেছেন। কেন্দ্রের ১০০ দিনের কাজের প্রকল্পে যে সব মানুষের নাম Job Card Holders হিসাবে আছেন তাঁরাই এই প্রকল্পের মাধ্যমে রাজ্যে কাজ পাবেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের খুব কম করেও ৩০ লক্ষ মানুষ উপকৃত হতে চলেছেন। চলতি বছরের মে মাস থেকেই এই প্রকল্প চালু হয়ে যাবে বলে এদিন চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পেশ করার সময় জানান। উল্লেখ্য, কেন্দ্র সরকার ১০০ দিনের কাজের প্রকল্পের খাতে শুধু যে বরাদ্দের কাঁটছাঁট করে চলেছে তাই নয়। বাংলার ক্ষেত্রে বিগত ২ বছর তাঁরা এক টাকাও বরাদ্দ করেনি। ১০০ দিনের কাজের প্রকল্পে কেন্দ্রের থেকে বাংলা প্রায় ৭ হাজার কোটি টাকা পাবে। যদিও সেই টাকা কেন্দ্র আদৌ দেবে কিনা তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। তবে চন্দ্রিমা এদিন এটাও জানিয়েছেন যে, কেন্দ্রের মতো রাজ্য সরকার এদের বছরে নূন্যতম ৫০ দিন কাজ দেবে। তার জন্যও প্রতিবছর রাজ্য বাজেটে বরাদ্দ থাকবে। রাজ্য সরকার রাজ্যের মানুষদের জন্য এই প্রকল্প টেনে নিয়ে যাবে। একই সঙ্গে জানা গিয়েছে আগামী দিনে যদি কেন্দ্র সরকার আবারও বাংলাকে ১০০ দিনের কাজের প্রকল্পের বরাদ্দ দিলে বাংলার Job Card Holders-রা কেন্দ্র ও রাজ্যের দুটি প্রকল্প মিলিয়ে বছরে মোট ১৫০ দিনের কাজ পাবেন। 

Advertisement

Advertisement
Tags :
Advertisement