For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ঘূর্ণিঝড়ে রাজ্যে ৬২ টি বিদ্যুৎ সাব স্টেশনের ক্ষতি হলেও রাতভর বিদ্যুৎ দফতর তৎপর ছিল: অরূপ বিশ্বাস

বিশেষ করে কর্মীদের তারা জীবন হাতে নিয়ে রবিবার রাতে ওই দুর্যোগের মধ্যে দিয়ে কাজ শুরু করেছিল এবং আজ বিকেল তিনটে পর্যন্ত রিপোর্ট আমাদের কাছে এসে পৌঁছেছে।
07:44 PM May 27, 2024 IST | Susmita
ঘূর্ণিঝড়ে রাজ্যে ৬২ টি বিদ্যুৎ সাব স্টেশনের ক্ষতি হলেও রাতভর বিদ্যুৎ দফতর তৎপর ছিল  অরূপ বিশ্বাস
Advertisement

নিজস্ব প্রতিনিধি: প্রকৃতির সঙ্গে লড়াই করার ক্ষমতা কারোর নেই। তা সত্যি আমি প্রথমেই অভিনন্দন জানাব আমাদের বিদ্যুৎ দপ্তরের কর্মী এবং আধিকারিকদের। বিশেষ করে কর্মীদের তারা জীবন হাতে নিয়ে রবিবার রাতে ওই দুর্যোগের মধ্যে দিয়ে কাজ শুরু করেছিল এবং আজ বিকেল তিনটে পর্যন্ত রিপোর্ট আমাদের কাছে এসে পৌঁছেছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডব শেষে রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস সোমবার সন্ধ্যায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই মন্তব্য করেন। তিনি বলেন,রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে বিদ্যুৎ বিভাগের কর্মীদের অভিনন্দন জানান হচ্ছে। ঝড়ে টোটাল সাবস্টেশন এফেক্টেড হয়েছিল ৬২টি। 

Advertisement

সাবস্টেশন কিভাবে এফেক্টেড হয়?

Advertisement

এই বিষয়ে রাজ্যের মন্ত্রী জানান, হাই টেনশন যে লাইন তার ওপর যদি গাছ পড়ে যায় তাহলেই এই সাবস্টেশনগুলি বন্ধ হয়ে যায়। সেকারনেই ৬২ টা সাবস্টেশন বন্ধ হয়ে গিয়েছিল। দুপুর ৩ টে পর্যন্ত ৪৯ টা সাবস্টেশন রিস্টোর করা হয়েছে। 

বিদ্যুতের পোল ড্যামেজ হয়েছে ২,৩৫০ টি। তার মধ্যে ht ৯৫৬ ও Lt ১৩৯৪টি।

গাছ পড়ে গিয়েছিল লাইনের উপরে ৪২৩৯টি। তার মধ্যে : ht ১৮০৫, Lt ২৪৩৪টি। কন্ডাক্টর স্ন্যাপিং ৩৮০ km 

Insulator ড্যামেজ হয় ৫৪০০টি।ট্রান্সফরমার ড্যামেজ হয় ১৪০টি।

AB কেবিল ড্যামেজ হয় ৭০km ।জল জমার কারণে যে সমস্ত এলাকায় কাজ করতে দেরি হচ্ছে , সেই এলাকাগুলি হল সরবেড়িয়া, জেলিয়াখালী, হিঙ্গলগঞ্জ (উত্তর ২৪ পরগনা) ।

অতিরিক্ত হাওয়ার জন্য যে সমস্ত এলাকায় কাজ করতে দেরি হচ্ছে সেই এলাকাগুলি হল গোবরডাঙ্গা, সেরাপোল, হারোয়া,, ঠাকুরনগর, গাইঘাটা (উত্তর ২৪ পরগনা), নবদ্বীপ থেকে শ্রীরামপুর, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ। 

Lt পোল ভেঙে পড়েছিল, তবে রিস্টোর হয়ে গেছে ৩ টি জায়গাতে ( বালিগঞ্জ সার্কুলার রোড, বোসপুকুর)।

LT ওভারহেড মেইনলাইনের ভাঙ্গন, তবে রিস্টোর হয়ে গেছে ৪৯ টি জায়গায়। সংশ্লিষ্ট জায়গা গুলি হল (পূর্বাচল মেন রোড, চক গড়িয়া, নয়াবাদ, বনমালী নস্কর রোড, গোপাল মিশ্র রোড, ঠাকুরপুকুর, ঈশান ঘোষ রোড, আন্দুল রোড, মহেশতলা, পানিহাটি, MB রোড, গোরোক্ষবাসি, লিলুয়া, দক্ষিণ বক্সারা, পঞ্চান্ন গ্রাম।

ওভারহেড নেটওয়ার্কে গাছ পড়ে গেছে, তবে রিস্টোর হয়ে গেছে যে জায়গাগুলিতে সেই জায়গা গুলি হল পূর্ণচন্দ্র মিত্র লেন, গার্ডেনরিচ, ajc বোস রোড (বরিশা/ঠাকুর পুকুর), যশোর রোড, লেকটাউন, AK মুখার্জি রোড, PK গুহ রোড, নেতাজি কলোনি, তিলজলা, বিরাটি, শ্রীরামপুর শশীভূষণ রোড, ভদ্রকালী, শিবপুর, হাওড়া দালাল পুকুর, পূজালী, বজ বজ, আশুতি।

Lt পোল ভেঙে পড়েছিল, তবে রিস্টোর হয়নি কাজ চলছে ৮ টি জায়গাতে। সংশ্লিষ্ট জায়গাগুলি হল- (বাজে শিবপুর, সাঁকরাইল, সিঁথি, বনহুগলি, বদরা, গোপাল মিশ্র রোড, CPC হসপিটাল ।

LT ওভারহেড মেইনলাইনের ভাঙ্গন, তবে রিস্টোর হয়নি কাজ চলছে ২১ টি জায়গায়। সংশ্লিষ্ট জায়গা গুলি হল- (পূর্বাচল মেইন রোড, শরৎ ঘোষ গার্ডেন রোড, অজয় নগর, চারুচন্দ্র প্লেস, খানপুর, পূজালি, আশুতি, লেকটাউন, খালিশাকোটাপল্লী, মানিকতলা মেন রোড, বেলঘড়িয়া।

ওভারহেড নেটওয়ার্কে গাছ পড়ে গেছে, তবে রিস্টোর হয়নি কাজ চলছে ৮ টি জায়গায়। সংশ্লিষ্ট রাস্তা গুলি হল-( দুর্গা প্রসন্ন পরমহংস রোড, বাঘাযতীন, মুকুন্দপুর, লেকটাউন, রাজকুমার মুখার্জী রোড, শিবরামপুর, লাক্সারপাড়া)।

Advertisement
Advertisement