For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

অসুস্থ প্রতীচীর কর্মী, বোলপুরে গিয়ে দেখা করলেন অমর্ত্য

09:37 AM Jul 03, 2024 IST | Srijita Mallick
অসুস্থ প্রতীচীর কর্মী  বোলপুরে গিয়ে দেখা করলেন অমর্ত্য
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ দেশে এসেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। আর দেশে এসে যখন জানতে পারলেন দীর্ঘদিন ধরে প্রতীচী-র দেখাশোনার দায়িত্ব সামলান অরবিন্দ অসুস্থ তৎক্ষণাৎ গেলেন তাঁর বাড়িতে। বোলপুরের জামবুনির চারুপল্লিতে অরবিন্দ নন্দীর বাড়িতে যান অমর্ত্য। পাশাপাশি প্রতীচীতে এক সময় কাজ করা মাকু মুর্মুও বাড়িতে ও যান অর্থনীতিবিদ। এছাড়াও তিনি গিয়েছিলেন  রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেও।   

Advertisement

এবার বিদেশ থেকে ফিরে নিশ্চিন্তে ‘প্রতীচী’র বাড়িতে তিনি ঢুকতে পেরেছেন। কারণ, বর্তমানে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জমি নিয়ে টানাপোড়েনের অবসান ঘটেছে।  তবে  লোকসভা নির্বাচনের পর  দেশে ফিরতেই বিজেপি সরকারকে আক্রমণ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। শান্তিনিকেতনে পা রেখেই অমর্ত্য সেন স্পষ্ট জানিয়ে দেন, ভারত যে হিন্দু রাষ্ট্র নয়, তা প্রমাণিত লোকসভা ভোটের ফলাফলেই।

Advertisement

তিনি আরও  জানিয়েছেন, 'ভারতের সংবিধান যখন ধর্মনিরপেক্ষ, তখন রাজনৈতিক ভাবেও আমাদের খোলা মনের হতে হবে। আমি মনে করি না ভারতকে হিন্দু রাষ্ট্রে পরিণত করার ধারণাটি যথাযথ ছিল । ভারত যে হিন্দু রাষ্ট্র নয়, তার প্রতিফলন ঘটেছে নির্বাচনের ফলাফলে। আমরা সব সময় আশা করি প্রতিটি নির্বাচনের পর পরিবর্তন আসবে। এর আগে বিনা বিচারে মানুষকে কারাগারে ঢোকানো এবং ধনী-দরিদ্রের মধ্যে ব্যবধান বাড়ানোর মতো কিছু ঘটনা অব্যাহত রয়েছে। এটা অবশ্যই বন্ধ করতে হবে। আমি যখন ছোট ছিলাম তখন আমার অনেক কাকা ও ভাইকে বিনা বিচারে কারাগারে রাখা হয়েছিল। আমরা আশা করেছিলাম ভারত স্বাধীন হলে এসব থেকে মুক্তি মিলবে। তবে এসব থামেনি। এর জন্যে কংগ্রেসও দায়ী। তারা এটার পরিবর্তন করেনি কিন্তু বর্তমান সরকারের আমলে এর প্রচলন আরও বেশি।' একথায় দেশে আসার পরেই  কেন্দ্রীয় সরকারকে একের পর এক ইস্যুতে সরব হয়েছেন নোবেলজয়ী অর্থনীতি বিদ।

Advertisement
Tags :
Advertisement