OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নির্বাচনী বন্ড বাতিলের সিদ্ধান্তকে স্বাগত অমর্ত্য সেনের

12:35 PM Feb 26, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : সুপ্রিম কোর্টের নির্বাচনী বন্ড বাতিলের নির্দেশকে স্বাগত জানালেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তাঁর মতে, নির্বাচনী বন্ড বাতিলের নির্দেশ গণতন্ত্রকেই আরও স্বচ্ছ করবে। সেইসঙ্গে নির্বাচনী বন্ড যে একটি বড় আর্থিক দুর্নীতি, সেই কথাও উঠে উঠল নোবেলজয়ী এই অর্থনীতিবিদের কথায়।

এদিন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন জানান, ‘ভারতের নির্বাচনী ব্যবস্থা দেশের রাজনীতিকে প্রভাবিত করছে। এর ফলে সাধারণ মানুষ নিজেদের মতাধিকার ঠিকভাবে পেশ করতে পারছেন না। আমরা সুষ্ঠু ও অবাধ নির্বাচন চাই যেখানে নাগরিকদের বাক স্বাধীনতা রয়েছে।‘ একইসঙ্গে তিনি জানান, ভারতের সংবিধান সকল নাগরিকদের রাজনৈতিক স্বাধীনতা দেওয়ার কথা বলেছে। কিন্তু কোনও নির্দিষ্ট সম্প্রদায়কে সুবিধা দেওয়ার কথা জানায়নি।

এর আগে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমও সুপ্রিম কোর্টের নির্বাচনী বন্ড বাতিল করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন। শীর্ষ আদালতের এই রায়ের পরই প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, নির্বাচনী বন্ড বাতিলের সিদ্ধান্ত ভারতের গণতন্ত্রের পক্ষে জয়। এর ফলে গণতন্ত্রে আরও স্বচ্ছতা আসবে। উল্লেখ্য, আগামী ৬ মার্চের মধ্যে নির্বাচনী বন্ডের টাকা ফেরত দেওয়ার কথা জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

Tags :
Amartya SenElectoral Bondsupreme court
Next Article