For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সবেতেই ধনেপাতা ব্যবহার করছেন ? জেনে নিন রোজ খেলে কী হয়!

12:57 PM Jun 11, 2024 IST | Reshmi Khatun
সবেতেই ধনেপাতা ব্যবহার করছেন   জেনে নিন রোজ খেলে কী হয়
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ধনেপাতা ছাড়া রান্না! উফ ভাবাই যায় না। শুধু কি রান্নায় নাকি! স্ন্যাকস থেকে শুরু করে ব্রেকফাস্টে, মুড়িতে, চাটনিতে সবেতেই চাই ধনেপাতার ছোঁয়া। আর হবে নাই বা কেন! ধনেপাতা যে কোনও খাবারের স্বাদকে বহগুণ বাড়িয়ে তোলে। আপনি জানলে অবাক হবেন শুধু কি স্বাদে, ভিটামিন সি সহ ক্যালসিয়ামে পুষ্টিগুণে ভরপুর এই পাতা। জেনে নিন এর উপকারিতা সম্পর্কে।

Advertisement

প্রাচীনতম মশলাগুলির মধ্যে একটি হল ধনিয়ার সবুজ পাতা যা ধনে পাতা নামে পরিচিত। বহু বছর বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে এটি। ধনেপাতা খেলে কি উপকার হয় জেনে নিন।

Advertisement

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : ধনেপাতার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়াও এর মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে-সহ অনেক পুষ্টি উপাদান, যা সংক্রমণ ও রোগ থেকে শরীরকে রক্ষা করে।

পরিপাকতন্ত্র ভাল রাখে : ধনে পাতা পেটের স্বাস্থ্যের জন্য উপকারী। এর অনেক ঔষধি গুণ রয়েছে। এটি স্বাস্থ্যের জন্য উপকারী। ধনেপাতা হজম শক্তি বৃদ্ধি করে।পরিপাকতন্ত্র ভাল রাখে।

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায় : ধনেপাতা খেলে মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়। এটি মস্তিষ্ককে তীক্ষ্ণ করে। এটি আলঝেইমার রোগের জন্য উপকারী।

এছাড়াও এটি রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে, ভালো কোলেস্টেরল বাড়ায়।

সচেতনতা :  আপনার ডায়েটে ধনেপাতা রাখবেন কি না এবং স্বাস্থ্যঝুঁকি থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

Advertisement
Tags :
Advertisement