For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

৩ দিন ধরে চলবে অম্বুবাচী! জেনে নিন এইসময় কি করবেন এবং কি এড়িয়ে চলবেন

06:45 AM Jun 22, 2024 IST | Reshmi Khatun
৩ দিন ধরে চলবে অম্বুবাচী  জেনে নিন এইসময় কি করবেন এবং কি এড়িয়ে চলবেন
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : হিন্দুশাস্ত্র মতে অন্যতম গুরুত্বপূর্ণ তিথি হল অম্বুবাচী। আজ ২২ জুন আজ থেকে ২৫ জুন পর্যন্ত চলবে। এইসময় অসমের কামাখ্যা মন্দিরে এই অম্বুবাচী উৎসব উপলক্ষ্যে বিপুল জন সমাগম হয়ে থাকে। যদিও অম্বুবাচী এক নাম নয়, স্থানভেদে বিভিন্ন নামে পরিচিত, কোথাও অমাবতী বলা হয়ে থাকে তো কোথাও রজঃ উৎসব নামে পরিচিত। অসমের কামাখ্যা মন্দিরে এইসময় বিরাট মেলা আয়োজিত হয়। সেখানে লক্ষ লক্ষ ভক্ত ছাড়াও বিভিন্ন সাধু সন্ন্যাসী, তান্ত্রিক ও অঘোরী বাবারা আসে। আপনি কী জানেন এই সময় কি করা উচিত আর কোন কাজ অনুচিত ? জেনে নিন তবে এইসময় কি করবেন।

Advertisement

অম্বুবাচীতে কী করা শুভ : ১) ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই সময় দেবীর মুর্তি লাল কাপড় দিয়ে ঢেকে রাখতে হয় ২) ইষ্ট মন্ত্র জপ করলে উপকার পাওয়া যায়। ৩) অম্বুবাচীর মধ্যে আম, দুধ বেশি করে খেতে হয়। ৪) প্রচলিত বিশ্বাস অনুসার এই সময় নিয়ম পালন করলে সাপের ভয় দূর হয়। ৫) অম্বুবাচীতে দেব দেবীর পুজো করা না গেলেও গুরুদেব বা গুরুমায়ের পুজো করা যায়।

Advertisement

কি করবেন না :  ১) এইসময় জমিতে লাঙ্গল চালানো কিংবা  জমি খোঁড়া করা যায় না। এতে অশুভ কিছু হতে পারে, তাই এই সময় কৃষিকাজ বন্ধ রাখা হয়। ২) এই তিনদিন বিয়ে, গৃহপ্রবেশ বন্ধ রাখতে হয়। ৩) এইসময় কোন সাপকে আঘাত করা উচিত নয়। ৪) এইসময় মন্ত্র পড়ে পুজো পাঠ না করে শুধু ধুপ ধুনো দেখিয়ে ঠাকুর প্রণাম করতে হয়। ৫) বিশেষ প্রয়োজন ছাড়া কোথাও যেতে বারণ করা হয়ে থাকে।

Advertisement
Tags :
Advertisement