OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

লোকসভা নির্বাচনের আবহেই পুরসভার দাবি জোরালো হচ্ছে কামাখ্যাগুড়িতে

কামাখ্যাগুড়ির বাসিন্দাদের দাবি, উন্নততর নাগরিক পরিষেবা দেওয়ার লক্ষ্যে রাজ্য সরকার কামাখ্যাগুড়িকে পুরসভা হিসেবে ঘোষণা করুক।
05:18 PM Apr 09, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: উত্তরবঙ্গের(North Bengal) অন্যতম নবীন ও প্রান্তিক জেলা হল আলিপুরদুয়ার(Alipurduyar District)। সেই জেলারই একটি ব্লক হল কুমারগ্রাম(Kumargram Block)। এই ব্লকটিও রাজ্যের অন্যতম প্রান্তিক ব্লক। কেননা তার পাশেই রয়েছে অসম। ওই কুমারগ্রাম ব্লকের প্রধান বাণিজ্যকেন্দ্র হল কামাখ্যাগুড়ি(Kamakhyaguri)। দিন দিন সেখানকার জনসংখ্যা বেড়ে চলেছে। সরকারি ভাবে খাতায়কলমে সেই এলাকা গ্রাম পঞ্চায়েত হলেও কার্যত তা শহরের চেহারা নিয়েছে। আর তাই দিন যত গড়াচ্ছে ততই স্থানীয় বাসিন্দারা কামাখ্যাগুড়িকে পুরসভা করার দাবি জোরালো ভাবে তুলে ধরছেন। এখন লোকসভা নির্বাচনের(Loksabha Election 2024) আবহে সেই দাবি আরও জোরদার হিসাবে উঠে আসছে। স্থানীয় ব্যবসায়ী সমিতি থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক দল ও অরাজনৈতিক সংগঠন কামাখ্যাগুড়িকে পুরসভা তৈরির দাবি তুলেছে।

কামাখ্যাগুড়ির বাসিন্দাদের দাবি, উন্নততর নাগরিক পরিষেবা দেওয়ার লক্ষ্যে রাজ্য সরকার কামাখ্যাগুড়িকে পুরসভা হিসেবে ঘোষণা করুক। প্রশাসনের বিভিন্ন মহলে এই দাবি অতীতে বহুবার লিখিতভাবে পাঠানো হয়েছে। কিন্তু আজও কামাখ্যাগুড়িকে পুরসভা করা হয়নি। কামাখ্যাগুড়ি ব্যবসায়ী সমিতির সম্পাদক প্রাণকৃষ্ণ সাহার দাবি, ‘এক দশক আগে থেকে আমরা কামাখ্যাগুড়িতে পুরসভা তৈরির দাবি জানিয়ে আসছি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তৎকালীন বিধায়ক জেমস কুজুরকে লিখিতভাবে আমাদের দাবি জানানো হয়েছিল। প্রশাসনের বিভিন্ন মহলেও লিখিতভাবে দাবি জানানো হয়। কিন্তু আজও সেই দাবি অধরা থেকে গিয়েছে। কামাখ্যাগুড়ির জনসংখ্যা ৬০ হাজারের মতো। ফলে নাগরিক পরিষেবা আরও সমৃদ্ধ করার লক্ষ্যে দ্রুত পুরসভা গঠন করা দরকার। কামাখ্যাগুড়ি আর আগের কামাখ্যাগুড়ি নেই। এখানকার জনসংখ্যা বেড়েই চলেছে। তাই এখানে পুরসভা তৈরি করা হোক।’

রাজ্যের শাসক দলের কী দাবি? তৃণমূলের(TMC) কুমারগ্রাম ব্লক সভাপতি ধীরেশচন্দ্র রায় জানিয়েছেন, ‘আমাদের সরকারের আমলেই জেলার ফালাকাটা পুরসভা হয়েছে। জলপাইগুড়ির ধূপগুড়ি মহকুমা হয়েছে। রাজ্য সরকার আগামী দিনে অবশ্যই কামাখ্যাগুড়িকে পুরসভা তৈরি করবে বলে আমরা আশাবাদী। রাজ্য সরকার সঠিক সময়ে এ বিষয়ে উদ্যোগ নেবে। রাজ্য সরকারের উদ্যোগে বেশ কয়েকটি পুরসভা তৈরি হয়েছে গত কয়েক বছরে। আগামীদিনে কামাখ্যাগুড়িও পুরসভা হবে।’ ঘটনা হচ্ছে, কামাখ্যাগুড়িকে পুরসভা হিসাবে ঘোষণা করা হবে এই প্রতিশ্রুতি দিয়ে একুশের ভোটে এই এলাকায় লিড তুলতে সক্ষম হয়েছিল পদ্মশিবির। শুধু কুমারগ্রাম বিধানসভা কেন্দ্রেই নয়, জেলার ৫টি আসনেই জয়ী হয় বিজেপি। কিন্তু রাজ্যের ক্ষমতায় থেকে যায় তৃণমূলই। আর কামাখ্যাগুড়িও থেকে গিয়েছে পঞ্চায়েত হয়েই। দেখার বিষয় লোকসভার নির্বাচনে কী হয়!

Tags :
Alipurduyar DistrictKamakhyaguriKumargram BlockLoksabha Election 2024north bengalTmc
Next Article