OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

অকালে চলে গেলেন পশ্চিম জার্মানিকে বিশ্বকাপ জেতানো আন্দ্রেস ব্রেমে

04:26 PM Feb 20, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: ১৯৯০ সালের বিশ্বকাপ ফাইনালে পেনাল্টি থেকে তাঁর করা গোলেই আর্জেন্টিনাকে হারিয়ে জিতেছিল পশ্চিম জার্মানি। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন জার্মানিকে বিশ্বকাপ জেতানো আন্দ্রেস ব্রেমে। মৃত্যুকাওলে বয়স হয়েছিল ৬৩ বছর। কিংবদন্তি ফুটবলারের প্রয়াণে শোকের ছায়া ফুটবল মহলে। প্রাক্তন ও বর্তমান ফুটবলাররা ব্রেমের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন।

১৯৮৪ সালে প্রথম পশ্চিম জার্মানির জার্সি গায়ে আন্তর্জাতিক ম্যাচে অভিষেক ঘটেছিল ব্রেমের। তার পরে ১৯৯৪ সাল পর্যন্ত দাপিয়ে খেলেছেন। জার্মানির জার্সি গায়ে মোট ৮৬টি ম্যাচ খেলেছিলেন। তার মধ্যে তিনবার বিশ্বকাপ (১৯৮৬, ১৯৯০, ১৯৯৪) ও তিনটি ইউরো কাপ (১৯৮৪, ১৯৮৮, ১৯৯২) খেলেছিলেন তিনি। আর্বিভাবেই কার্যত ফুটবল প্রেমীদের মনে জায়গা করে নিয়েছিলেন। ১৯৮৪ সালের ইউরোর সেরা ফুটবলার হয়েছিলেন ব্রেমে। দেশের হয়ে ৮৬টি ম্যাচে ৮টি গোল করেছেন তিনি। তার মধ্যে পাঁচটি গোলই করেছেন বিশ্বকাপের আসরে।

দেশের পাশাপাশি ক্লাব ফুটবলেও দাপটের সঙ্গে খেলেছেন। বিশ্ব ফুটবলে সাড়া জাগানো বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলানের মতো ক্লাবের হয়ে খেলেছিলেন ব্রেমে। তবে গোটা ফুটবল বিশ্ব তাঁকে মনে রাখবে ১৯৯০ বিশ্বকাপ ফাইনালের জন্য। সেবার ফাইনালে মুখোমুখি হয়েছিল বিশ্ব ফুটবলের দুই মহাশক্তি আর্জেন্টিনা–পশ্চিম জার্মানি। আর্জেন্টিনা দলে ছিলেন দিয়েগো মারাদোনার মতো ফুটবলার। অন্যদিকে জার্মানির হয়ে খেলেছিলেন অলিভার কান, লোথার ম্যাথাউসরা। দুই দলের হার না মানা জেদে রুদ্ধশ্বাসকর ম্যাচে পরিণত হয়েছিল ফাইনাল। সবাই যখন ধরে নিয়েছিলেন ম্যাচ অতিরিক্ত সময়ের দিকে এগোবে। তখনই পেনাল্টি পেয়েছিলেন ম্যাথাউসরা। আর মাথা ঠান্ডা রেখে ওই পেনাল্টি শট আর্জেন্টিনার জালে জড়িয়ে দেন ব্রেমে।

Tags :
Andreas Brehme deadGermany legendWorld Cup hero
Next Article