OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

২৯ জুন থেকে শুরু অমরনাথ যাত্রা

03:42 PM Apr 14, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ অমরনাথ যাত্রীদের জন্য সুখবর। রবিবার শ্রী অমরনাথ শ্রাইন বোর্ড (এসএএসবি) ঘোষণা করেছে, দক্ষিণ কাশ্মীর হিমালয়ের ৩,৮৮০ মিটার উঁচু অমরনাথ মন্দিরে তীর্থ যাত্রা শুরু হবে ২৯ জুন। ৫২  দিনের এই যাত্রা  যা ১৯ আগস্ট শেষ হবে। ১৫ এপ্রিল থেকে যাত্রার অগ্রিম রেজিস্ট্রেশন শুরু হবে।

বাবা অমরনাথের  গুহাটি অবস্থিত  সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩,৮০০ মিটার উচ্চতায়। কথিত আছে, চাঁদের মোম ও অস্তমিত হওয়ার সাথে সাথে শিবলিঙ্গের আকার পরিবর্তন হয়। অমরনাথের শিবলিঙ্গ  বিশেষত্ব হল এটি আপনাআপনি তৈরি হয়।

উল্লেখ্য, ১২টি জ্যোতির্লিঙ্গের অন্যতম হল অমরনাথ ৷  দক্ষিণ কাশ্মীরের হিমালয় পাহাড়ের এক গুহায় অবস্থিত এই শিবলিঙ্গ তৈরি প্রাকৃতিকভাবে ৷  তবে অমরনাথ দর্শনের জন্য অনেক কঠিন পথ অতিক্রম করতে হয় পুণ্যার্থীদের ৷  অমরনাথ যাত্রার রুট রয়েছে দুটি। একটি বালতাল এবং অন্যটি পহেলগাঁও ।  পায়ে হেঁটে এ পথ পাড়ি দিতে হয় ভক্তদের। পহেলগাম থেকে অমরনাথের দূরত্ব প্রায় ২৮ কিলোমিটার। অন্যদিকে বালতাল থেকে অমরনাথের দূরত্ব আনুমানিক ১৪ কিলোমিটার । তবে বালতাল থেকে যাত্রার পথটি বেশ কঠিন। প্রতি বছর শীতের মরসুমে শিবলিঙ্গ আকার ধারণ করে । যা দেখতে আসেন দেশ-বিদেশের বহু পর্যটক।

Tags :
Amaranth Yatra
Next Article